Shareআলমগীর হোসেন, ঢাকা: পুঁজিবাজারে নতুন বছরে আশার আলো দেখতে শুরু করছেন ২৮ লাখ বিনিয়োগকারীরা। নতুন বছরের শুরুতেই বাজার ঊর্ধ্বমুখী প্রবনতার ফলে কিছুটা হলেওস্বস্তি ফিরছে বিনিয়োগকারীদের। আমাদের মাঝ থেকে হারিয়ে গেল ২০১৩ সাল। এই ২০১৩ সালকে কেন্দ্র করেই পুঁজিবাজারে উথান পতন প্রবনতা লক্ষ করা যায়।

এই পুঁজিবাজারকে অপেক্ষা করেই আমাদের মাঝে শুরু হল ২০১৪ সাল। আর এই নতুন বছরের প্রথম দিন সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শুরু হয়েছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সকাল সাড়ে ৯টায় লেনদেন শুরু হয়। এ সময় ডিএসইএক্স সূচক ৪ হাজার ২৬৬ পয়েন্ট থেকে লেনদেন শুরু করে। দুপুর ১২টায় ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৩১৩ পয়েন্টে।

এ সময়ে লেনদেন হওয়া ২৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০৩টির, কমেছে ২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির।টাকার অঙ্কে এ সময় লেনদেন হয়েছে ১১৬ কোটি ৫০ লাখ ৪৯ হাজার টাকা।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক দুপুর ১২টার দিকে ৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০ হাজার ৯০০ পয়েন্টে।আলোচ্য সময়ে লেনদেন হওয়া ২০৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫১টির, কমেছে ৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির।