সাইফুল অপুর্ব, সৌদি আরব: সৌদি আরবে অবৈধভাবে অবস্থানরত বিদেশী শ্রমিকদের বৈধ হওয়ার মেয়াদ সৌদি সরকার আরো ২ মাস বাড়িয়েছে। ইতিপূর্বে রাজক্ষমা ঘোষণা করে সৌদি আরবে বসবাসরত অবৈ অবৈ অভিবাসীদের বৈধ হওয়ার জন্য ৭ মাস সময় বেঁধে দেয়া হয়েছিল।

কিন্তু ওই সময়ের মধ্যে যারা বৈধ হতে পারেননি তাদের জন্য এ সুযোগ দেয়া হয়েছে। এসময়ের মধ্যে তাদের বৈধ হওয়ার প্রক্রিয়া সম্পন্ন করার সুযোগ দিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

এদিকে সৌদি আরবের পাসপোর্ট দফতরের পরিচালক মেজর জেনারেল সুলেইমান আল-ইয়াহইয়া বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী যুবরাজ মুহাম্মদ বিন নাইফ আগামী ১ মার্চের মধ্যে অবৈধ অভিবাসীদের কাগজপত্র সংশোধনের জন্য শ্রম মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন।

ইতিপূর্বে রাজক্ষমা ঘোষণা করে সৌদিতে অবৈধ অভিবাসীদের বৈধ হওয়ার জন্য ৭ মাবস সময় বেঁধে দিয়ে ৩ নভেম্বরের আগে এ প্রক্রিয়া সম্পন্ন করতে নির্দেশ দিয়েছিল কর্তৃপক্ষ। কিন্তু ওই সময়ের মধ্যে পুরো প্রক্রিয়া সম্পন্ন না হওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

অন্যদিকে আরব নিউজ জানায়, যেসব অভিবাসী বৈধ হওয়ার প্রক্রিয়া আংশিক শেষ করেছে বা মধ্যপথে আটকে গেছে সৌদি সরকারের এই ঘোষণা তাদের উদ্বেগ অনেকটাই কমিয়ে দেবে। বিশেষত আইনি প্রক্রিয়ায় যুক্ত হওয়ার পরও যারা গ্রেফতার, দণ্ডপ্রাপ্তি কিংবা স্বদেশে নির্বাসিত হওয়ার বিষয়ে উদ্বিগ্ন ছিল তারা সরকারের এ সিদ্ধান্তে যথেষ্ট খুশি।

এর আগে সৌদি কর্তৃপক্ষ হুঁশিয়ারি দিয়ে বলেছিল- যেসব অবৈধ অধিবাসী নিরাপত্তা বাহিনীর হাতে আটক হবে, তারা এক লাখ সৌদি রিয়াল অর্থদণ্ডসহ ২ বছর কারাদণ্ড ভোগ করতে হবে। বৈধ হওয়ার প্রক্রিয়া সম্পন্ন করতে সরকারের দেয়া এই নির্দেশ কতটুকু বাস্তবায়ন হচ্ছে সেজন্য অভিবাসী নাগরিকদের কর্মস্থল, বিভিন্ন মার্কেট ও রেস্টুরেন্টে বিশেষ পরিদর্শক দল পাঠায় সরকার।

তবে সৌদি কর্তৃপক্ষের বেঁধে দেয়া ৭ মাস সময়ের মধ্যে ৪০ লাখেরও বেশি বিদেশী নাগরিক তাদের কাগজপত্র সংশোধন করে নেয়। তাছাড়া ১০ লাখেরও বেশি অবৈধ বিদেশী নাগরিক সৌদি আরব ছেড়ে চলে যায়। দেশটিতে বসবাসরত অর্ধেকেরও বেশি বিদেশী নাগরিক সৌদি সরকারের গৃহীত এই পদক্ষেপের সুফল ভোগ করছেন বলে সৌদি সরকার জানায়।