mirza_fakrul_bnp_lidar_picফয়েজ মাহমুদ, ঢাকা : বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ৫ জানুয়ারির একতরফা নির্বাচন দেশবাসী স্বতঃস্ফুর্তভাবে বর্জন করায় দেশ-বিদেশে বিভিন্ন রাষ্ট্র ও সংস্থার প্রবল সমালোচনা চলছে।

এই জনদৃষ্টিকে ভিন্নখাতে প্রবাহিত করার জন্য যশোর, রংপুর, ঠাকুরগাঁও ও দিনাজপুরসহ দেশব্যাপী সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের ওপর পরিকল্পিত হামলা করা হচ্ছে। বুধবার সন্ধ্যায় এক বিবৃতিতে তিনি এ অভিযোগ করেন।

তিনি বলেন, প্রহসনের নির্বাচনে নিজেদেরকে বিজয়ী ঘোষণা করে অবৈধ আওয়ামী লীগ সরকার আইনশৃঙ্খলা বাহিনীকে দিয়ে ফ্যাসিবাদী কায়দায় বিরোধী দল নিধনের মহাপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে দেশকে এক চরম নৈরাজ্য ও অস্থিতিশীলতার দিকে ঠেলে দিচ্ছে।

মির্জা আলমগীর বলেন, পাতানো, প্রহসনমূলক ও দেশ-বিদেশে সবার কাছে অগ্রহণযোগ্য দশম জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে গণতন্ত্রকে হত্যা এবং দেশব্যাপী যৌথবাহিনী দিয়ে বিরোধীদলীয় নেতা-কর্মীদের বাড়িঘর লুটপাট, অগ্নিসংযোগ করা হচ্ছে। পাশাপাশি সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের ওপর ন্যাক্কারজনক পরিকল্পিত হামলার ঘটনায় তীব্র নিন্দা, প্রতিবাদ ও ধিক্কার জানান বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব।

তিনি অভিযোগ করেন, যৌথবাহিনী দিয়ে মঙ্গলবার সারাদেশে বিরোধী দলের প্রায় তিন শতাধিত নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে। যৌথবাহিনী ও তাদের সহায়তায় আওয়ামী সন্ত্রাসীরা বিরোধীদলীয় নেতা-কর্মীদের বাড়িঘরে হামলা, লুটপাট ও অগ্নিসংযোগ করেছে। নিজেদের লোকদের দিয়ে স্কুলঘর ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পোড়ানো হয়েছে। আর এর দায় চাপানো হচ্ছে বিরোধী দলের ওপর।

মির্জা আলমগীর বলেন, সরকারের ষড়যন্ত্র, অপপ্রচার ও অপকৌশল তীব্র গণআন্দোলনকে কোনোভাবেই কলুষিত কিংবা স্তব্ধ করতে পারবে  না। জনতার যৌক্তিক দাবি আদায় না হওয়া পর্যন্ত সব ষড়যন্ত্র মোকাবেলা করে জনগণ শান্তিপূর্ণ কর্মসূচি চালিয়ে যেতে বদ্ধপরিকর।

তিনি বলেন, সব ধর্ম, বর্ণ ও সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলা মোকাবেলায় ১৮ দলীয় জোটের নেতা-কর্মী ও দেশবাসীকে সতর্ক থাকা এবং তাদের নিরাপত্তা বিধানে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য দেশনেত্রী বেগম খালেদা জিয়ার পক্ষ থেকে আহবান জানাচ্ছি। পাশাপাশি এই সমস্ত অপ্রীতিকর ও অমানবিক ঘটনার সাথে জড়িত প্রকৃত দোষীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি জানাচ্ছি।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব তার বিবৃতিতে চলমান গণআন্দোলনের অংশ হিসেবে লাগাতার অনির্দিষ্টকালের রাজপথ, রেলপথ ও নৌপথ অবরোধ কর্মসূচি শান্তিপূর্ণভাবে চালিয়ে যেতে ১৮ দলীয় জোট নেতা বেগম খালেদা জিয়ার পক্ষ থেকে নেতা-কর্মী ও দেশবাসীর প্রতি উদাত্ত আহবান জানিয়েছেন।