খেজুড় গাছরাজশাহী ব্যুরো: রাজশাহী অঞ্চলে শীত মৌসুমে নিপাহ ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এ পর্যন্ত রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে শিশুসহ চারজনের মৃত্যু হয়েছে। আক্রান্ত আরো ৫ জনকে পর্যবেক্ষণের তালিকায় রাখা হয়েছে।

মৃতদের তালিকায় রয়েছেন, রাজশাহীর বাঘায় সাইদুর রহমান (৪৫), পাবনার ঈশ্বরদীর ভাবানী গ্রামের ৫ বছরের শিশু মজনুর রহমান, নওগাঁর তেঁতুলিয়া এলাকার মজিবুর রহমান (২৫) ও নাটোরের বাগাতিপাড়া এলাকার হাসানুজ্জামান (২০)।

রামেক হাসপাতালের উপ-পরিচালক ডা. আসম বরকতুল্লাহ আজকের বাংলাদেশ টোয়েন্টিফোর ডটকমকে জানান, আক্রান্তদের পরীক্ষা-নিরীক্ষার জন্য রামেক হাসপাতালের ৩৬ নম্বর ও ১৪ নম্বর ওয়ার্ডে রাখা হয়েছে। তাদের চিকিৎসার কাগজপত্র ঢাকায় পাঠানো হয়েছে। সেখান থেকে রিপোর্ট না আসা পর্যন্ত এ বিষয়ে নিশ্চিত হওয়া যাচ্ছে না।

নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া হাসানুজ্জামানের স্বজনরা জানান, ৩১ ডিসেম্বর রাতে বন্ধুদের সঙ্গে হাসানুজ্জামান খেজুরের রস পান করেন। কিন্তু ভোরে হাসানুজ্জামান অসুস্থ হয়ে পড়ে।

তার মুখ দিয়ে লালা, শরীর ও মাথাব্যথাসহ বিভিন্ন সমস্যা দেখা দেয়। পরে তাকে সকাল ১০টার দিকে রামেক হাসপাতালের ১৪ নম্বর ওয়ার্ডে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় মাত্র ১ ঘণ্টার ব্যবধানে তিনি মারা যান।