ঢাকা: বিষয়টি অবিশ্বাস হলেও সত্য। নাতনির জন্ম দিতে চলেছেন যুক্তরাষ্ট্রের ৫৮ বছরের এক নারী। ফেব্রুয়ারিতেই নাতনির জন্ম হতে পারে বলে আশা করা হচ্ছে। শুক্রবার বার্তা সংস্থা এএফপির উদ্ধৃতি দিয়ে ইয়াহু নিউজ চাঞ্চল্যকর এ খবর জানায়।

খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় রাজ্যের বাসিন্দা জুলিয়া নাভারুর মেয়ে লরেনা ম্যাককিনুস। ৩২ বছর বয়সী মেয়ে ম্যাককিনুসের জন্যই মা নাভারু এ সন্তান জন্ম দিতে যাচ্ছেন।

একাধিক গর্ভপাতের কারণে লরেনা সন্তান ধারণে অক্ষম হওয়ার পর মা এগিয়ে আসেন। সেকারণে এতটা বছর বয়সের পরও পরম মমতায় মেয়ের ডিম্বাণু ও মেয়ে জামাইয়ের শুক্রাণুর মিলনে সৃষ্ট ভ্রুণ মা জুলিয়া তার গর্ভে নিতে রাজি হয়ে যান।

বিস্ময়কর ব্যাপার হল, ১২ বছর আগেই জুলিয়ার মেনোপজ বা ঋতু বন্ধ হয়ে যায়। তবে চিকিৎসার মাধ্যমে প্রাকৃতিক এই নিয়ম আবার তার মধ্যে ফিরে আসে। মাত্র তিন মাস হরমোন চিকিৎসার মাধ্যমেই জুলিয়া সন্তান ধারণে সক্ষম হয়ে ওঠেন।

এতে করে জুলিয়া ও তার মেয়ে ম্যাককিনুস আশায় বুক বাঁধতে শুরু করেন। চিকিৎসকরা ডিম্বাণু প্রতিস্থাপনের ক্ষেত্রে ৪৫ শতাংশ সম্ভাবনার কথা বলেছিলেন। তবে শেষ পর্যন্ত তা সফলভাবেই সম্পন্ন হয়। কন্যার জামাতা মিকাহ ম্যাকিনন বলেন, “আমার ধারণার চেয়েও কাজটি সুন্দরভাবে শেষ হয়েছে। পুরো বিষয়টিতে আমি খুব খুশি।”