হাসিনামান্না আতোয়ার,  ঢাকা: আ’লীগের সভানেত্রী শেখ হাসিনা দশম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ সম্পন্ন করেছেন। শেখ হাসিনা তৃতীয়বারের মত বাংলাদেশের প্রধানমন্ত্রী হয়েছেন। এর আগে ১৯৯৬ সালে ৭ম জাতীয় সংসদ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা প্রথমবারের মতো প্রধানমন্ত্রী হন।

এরপর তিনি দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হন ২০০৮ সালে ৯ম জাতীয় সংসদের। গত ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদের একতরফা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে তৃতীয় বারের মতো বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী হলেন আওয়ামী লীগের কান্ডারী শেখ হাসিনা।

তিনি মন্ত্রিপরিষদ, সশস্ত্র, প্রতিরক্ষা ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্ব নিয়েছেন। রোববার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে মন্ত্রিপরিষদের সদস্যদের মধ্যে দায়িত্ব বণ্টন করে প্রজ্ঞাপন জারি করা হয়।
প্রজ্ঞাপনে স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব কাউকে দেওয়া হয়নি।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, যেসব মন্ত্রণালয়ের দায়িত্ব কাউকে দেওয়া হয়নি পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত সেসব মন্ত্রণালয়ের দায়িত্ব সরাসরি প্রধানমন্ত্রীর হাতেই থাকবে। এর ফলে পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত প্রধানমন্ত্রীই স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে থাকছেন।