আহসান আমীন, ঢাকা: নানা জল্পনা কল্পনারহাসানাত পর ইতিমধ্যে দশম নির্বাচন নির্বাচন সম্পন্ন হয়ে নতুন মন্ত্রীসভা গঠন করছে আ’লীগ। তবে নতুন মন্ত্রীসভা গঠন করতে না করতেই এবার সংসদের কে হচ্ছেন স্পিকার, চীফ হুইপ  এ নিয়ে  সর্বমহলে আলোচনার ঝড় উঠছে।

ইতিমধ্যে গুঞ্জন উঠেছে ড. শিরীন শারমিন চৌধুরী স্পিকার থাকছেন না,  প্রধানমন্ত্রী শেখ হাসিনার অতি আস্থাভাজন হওয়ায় তাকে পরাষ্ট্রমন্ত্রানলয়ের মত গুরুত্বপুর্ন জায়গায় পুর্নমন্ত্রী হিসেবে রাখা হচ্ছে।

তাই সাবেক পরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে নানাবিধ অভিযোগের কারনে তাকে এমন গুরুত্বপুর্ন জায়গায় স্থানান্তর করা হচ্ছে। তিনি বহির্বিশ্বের সাথে সুসর্ম্পক বজায় রাখতে পারবেন বলে আ’লীগের শীর্ষ পর্যায়ের নেতারা অভিমত করেন। তাই শিরীন শারমিনের স্পিকারের পদ শুন্যতার কারনে এবার স্পিকার করা হতে পারে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্তকে। গত আ’লীগ সরকারের আমলে তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ থাকলেও তাকে এ পদে আনা হচ্ছে বলে দলীয় সুত্রে জানা গেছে।

গত মহাজোট সরকারের আমলে প্রথমে রেলমন্ত্রী, পরে দপ্তর বিহীন মন্ত্রী সুরঞ্জিতের পাশাপাশি স্পিকার হিসেবে অ্যাডভোকেট আবদুল মতিন খসরু, অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়া ও অধ্যাপক আলি আশরাফের নামও শোনা যাচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে আ’লীগের এক শীর্ষ নেতা আজকের বাংলাদেশ টোয়েন্টিফোর ডটকমকে জানান, সুরঞ্জিত সেন গুপ্ত একজন অভিজ্ঞ ও দলের জন্য নিবেদিত প্রান। যেহেতু তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ছিল বলে শেখ হাসিনা এবার তাকে মন্ত্রনালয়ের দায়িত্ব না দিয়ে স্পিকার হিসেবে রাখতে পারেন বলে ধারনা করা যাচ্ছে।

এদিকে কে হচ্ছেন  সংসদ উপনেতা- চিফ হুইপ এ নিয়ে আলোচনা তুঙ্গে। এক্ষেত্রে আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরী আবারও উপনেতা হচ্ছেন। দলের হাইকমান্ডের সিদ্ধান্তে বড় ধরনের কোনো পরিবর্তন না এলে উপনেতা পদে পরিবর্তনের সম্ভাবনা খুবই কম।

তেমনি চিফ হুইপ হিসেবে বরিশাল ১ আসনের এমপি আবুল হাসানাত আবদুল্লাহকে নিয়ে আলোচনা হচ্ছে আ’লীগের শীর্ষ মহলে। এ ক্ষেত্রে উপাধ্যক্ষ আবদুস শহীদ ও পটুয়াখালী-২ আসনের এমপি আ স ম ফিরোজের নাম আলোচনায় থাকলেও এগিয়ে রয়েছেন আবুল হাসানাত আবদুল্লাহ। তবে আ’লীগের এক শীর্ষ নেতা আবুল হাসানাত আবদুল্লাহ নাম চীফ হুইপ হিসেবে নিশ্চিত করেছেন।

অন্যদিকে সংবিধান অনুযায়ী সংসদের প্রথম অধিবেশনের প্রথম বৈঠকেই নতুন স্পিকার নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। এর আগে নারী সংসদ সদস্য নির্বাচন না হলে স্পিকার নির্বাচনের সুযোগ নেই ড. শারমিনের। এ কারণেই অধিবেশন শুরুর আগেই সংসদ সদস্য নির্বাচনের কথা ভাবা হচ্ছে।

ড. শিরিন শারমিনকে স্পিকার নির্বাচন করতে হলে সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য হতে হবে। নারী সংসদ সদস্য হিসেবেই নবম সংসদে স্পিকার নির্বাচিত হয়েছিলেন তিনি।
ওই নির্বাচনে নারী সংসদ সদস্য নির্বাচিত হতে পারেন ড. শিরিন শারমিন চৌধুরি। সে ক্ষেত্রে তার স্পিকার নির্বাচনের ক্ষেত্রে আইনি কোনো বাধা থাকবে না বলে মনে করেন সংশ্লিষ্টরা।

আওয়ামী লীগের একাধিক শীর্ষ নেতা আজকের বাংলাদেশ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন, ‘শিরিন শারমিন চৌধুরি স্পিকার থাকছেন, না হলে পররাষ্ট্রমন্ত্রী হচ্ছেন। তাকে স্পিকার নির্বাচন করার উদ্যোগ আছে দলে। কোনো কারণে তা সম্ভব না হলে তাকে পররাষ্ট্রমন্ত্রী করা হতে পারে।’

নাম প্রকাশ না করার শর্তে আ’লীগের এক প্রভাবশালী নেতা বলেন, শিরীন শারমিন চৌধুরী পররাষ্ট্রমন্ত্রী করার সম্ভবনা রয়েছে। তবে সরকারের স্পিকার নির্বাচন করার উদ্যোগ রয়েছে । কোনো কারণে তা সম্ভব না হলে তাকে পররাষ্ট্রমন্ত্রী করা হতে পারে। ড. শিরীন শারমিনকে স্পিকার নির্বাচন করতে হলে সংরক্ষিত নারী আসনে এমপি হতে হবে। নারী এমপি হিসেবেই নবম সংসদে স্পিকার নির্বাচিত হয়েছিলেন ড. শিরীন।

এছাড়া ড. শিরীন শারমিন চৌধুরীকে স্পিকার নির্বাচন করা হলে ডেপুটি স্পিকার কে হবেন, তা নিয়েও নানা গুঞ্জন শুরু হয়েছে। ডেপুটি স্পিকারের আলোচনায় রয়েছেন কুমিল্লা-৫ আসনের এমপি অ্যাডভোকেট আবদুল মতিন খসরু,

গাইবান্ধা-৫ আসনের এমপি অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া ও কুমিল্লা-৭ আসনের এমপি অধ্যাপক আলী আশরাফ। তবে নবম সংসদের ডেপুটি স্পিকার কর্নেল (অব.) শওকত আলী সম্মত থাকলে তিনি স্বপদে বহাল থাকবেন। শিরীন শারমিন স্পিকার না হলে কর্নেল (অব.) শওকত আলীর এ পদে আসার সম্ভাবনা বেশি। তখন ডেপুটি স্পিকারের দৌড়ে শামিল হবেন নবম সংসদের চিফ হুইপ উপাধ্যক্ষ আবদুস শহীদ।

আগামী ২৯ জানুয়ারি দশম সংসদের প্রথম অধিবেশন শুরুর আগেই নারী এমপি নির্বাচনের উদ্যোগ রয়েছে। এ ক্ষেত্রে ১৬ জানুয়ারি স্থগিত আট আসনের নির্বাচনের পর সংরক্ষিত নারী আসন নির্বাচনের সময়সূচি ঘোষণা করা হবে।  এর পর ২৬ জানুয়ারির মধ্যেই নারী এমপি নির্বাচনের প্রক্রিয়া সম্পন্ন করার প্রস্তুতি রয়েছে। ওই নির্বাচনে নারী এমপি নির্বাচিত হতে পারেন ড. শিরীন শারমিন চৌধুরী। সে ক্ষেত্রে তার স্পিকার নির্বাচনের ক্ষেত্রে আইনি কোনো বাধা থাকবে না বলে মনে করেন সংশ্লিষ্টরা।