মখা-আলমগীর-স্বরাষ্ট্রমন্ত্রীস্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা: সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর নিজ নির্বাচনী এলাকার বার্ষিক মাহফিলে জুতা নিক্ষেপের শিকার হয়েছেন । এলাকাবাসী তার উপর এতই ক্ষুদ্ধ যে তাকে জুতা দিয়ে সম্মান প্রদর্শন জানালেন।

পরে পুলিশি নিরাপত্তায় তাকে উদ্ধার করা হয়। এসময় পুলিশ ও জুতা নিক্ষেপকারীদের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। হয়তবা পুলিশ থাকায় প্রাণে বেঁচে গেছেন সাবেক এই স্বরাষ্ট্রমন্ত্রী।

বৃহস্পতিবার বিকেল পৌনে পাঁচটার দিকে কচুয়া উপজেলার উজানী বার্ষিক মাহফিলে এ ঘটনা ঘটে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে চাঁদপুরের পুলিশ সুপার আজির জাফর সাংবাদিকদের জানিয়েছেন, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর মাহফিল থেকে চলে গেছেন।

প্রত্যক্ষদর্শীরা জানায়, কচুয়ার উজানী বার্ষিক মাহফিলে যোগ দিতে বিকেলে ড. মহীউদ্দীন যান সেখানে যান। পরে মাহফিলের মঞ্চে ওঠার সঙ্গে সঙ্গে সেখানে উপস্থিত হাজারো জনতা তার বিরুদ্ধে স্লোগান দিতে থাকেন। এক পর্যায়ে তার ওপর জুতা নিক্ষেপ করতে থাকেন তারা। এসময় মঞ্চে থাকা আয়োজকরা মুসল্লিদের শান্ত থাকতে বার বার মাইকে অনুরোধ জানান। কিন্তু তারা সবকিছু উপেক্ষা করে জুতা নিক্ষেপ করতে করতে তেড়ে আসে মঞ্চের দিকে।

নিরুপায় আয়োজকরা পরে পুলিশি পাহারায় মন্ত্রীকে মঞ্চ থেকে সরে নিয়ে যান। মাহফিল এলাকা ত্যাগ করতে গাড়িতে ওঠার সময় ফের বিক্ষুব্ধরা তার ওপর জুতা নিক্ষেপ করতে থাকে।  এসম তার সঙ্গে থাকা পুলিশ বাধা দিলে দুই পক্ষের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। এক পর্যায়ে ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনা ঘটে।

চাঁদপুরের সহকারী পুলিশ সুপার (সার্কেল) আবু হানিফ জানান, মাহফিলে অপ্রীতিকর ঘটনা ঘটেছে। পরে ড. মহীউদ্দীন খানকে নিরাপদে সেখান থেকে সরিয়ে আনা হয়েছে। পরিস্থিতি এখন শান্ত।

উল্লেখ্য, দশম জাতীয় সংসদ নির্বাচনে চাঁদপুর-১ (কচুয়া) আসন থেকে ড. মহীউদ্দীন খান আলমগীর বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

স্থানীয়রা জানায়, স্বরাষ্ট্রমন্ত্রী থাকা অবস্থায় রাজধানীর মতিঝিলে হেফাজতের সমাবেশ পন্ড করার ঘটনায় বিক্ষুব্ধরা মাহফিলে তার ওপর এ আচরণ করে।