ফখরুল-ইসলাম-আলমগীরস্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা: বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অভিযোগ করে বলেন, আ’লীগ মতপ্রকাশের স্বাধীনতাকে কখনোই পছন্দ করে না। তাই সত্য নিষ্ঠ্য সংবাদ প্রকাশ হলেই সরকারের মাথা খারাপ হয়ে যায়।গণতন্ত্রকে হত্যা করেছে একতরফা নির্বাচনের মাধ্যমে।

তিনি বলেন, স্বাধীন সাংবাদিকতা আ’লীগের চক্ষুশুল। বিরোধী মতামতকে গলাটিপে ক্ষমতায় চিরস্থায়ীভাবে আসন গেড়ে বসার বাসনা আওয়ামী শাসনের ঐতিহ্য। তবে তাদের গণবিরোধী অনৈতিক দুঃশাসন সবসময় মুখ থুবড়ে পড়েছে।

দলের সহ দপ্তর সম্পাদক আব্দুল লতিফ জনি স্বাক্ষরিত এক বার্তায় বৃহস্পতিবার রাত ১২টার দিকে এ সব কথা বলেন তিনি।

বিবৃতিতে মির্জা ফখরুল বলেন, দেশের বহুল প্রচারিত ‘দৈনিক ইনকিলাব’ পত্রিকার ছাপাখানা আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক সিলগালা এবং পত্রিকার বার্তা সম্পাদক রবিউল উল্ল্যাহ রবি, ডেপুটি চিফ রিপোর্টার রফিক মুহাম্মদ, ক্রাইম রিপোর্টার আহমেদ আতিক, সিনিয়র রিপোর্টার আফজাল বারীকে গ্রেফতারের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

তিনি বলেন, বর্তমান শাসকগোষ্ঠী ক্ষমতাসীন হওয়ার পর থেকে বিরোধী মত, সাংবাদিক ও সংবাদপত্রের স্বাধীনতা এবং মানুষের মৌলিক অধিকারকে হরণ করে কেবলমাত্র নিজেদের অপকর্ম ঢাকা দেওয়া এবং ক্ষমতায় একচ্ছত্র আধিপত্য প্রতিষ্ঠিত করার দুর্বিনীত কর্মকান্ডের বিরুদ্ধে সত্য সংবাদ প্রকাশের অপরাধে ‘দৈনিক ইনকিলাব’ পত্রিকার ছাপাখানা সিলগালা এবং বার্তা সম্পাদকসহ চারজন পেশাদার সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে।

মির্জা ফখরুল বলেন, অতীতে যেমন আ’লীগ সরকার নিজেদের পছন্দের চারটি পত্রিকা রেখে সমস্ত পত্রিকা বন্ধ করে মানুষের মতামত প্রকাশের স্বাধীনতাকে গলাটিপে হত্যা করেছিল, ঠিক একই কায়দায় বর্তমান সরকারও দেশের যে সব প্রিন্ট মিডিয়া এবং ইলেকট্রনিক মিডিয়া সরকারের ব্যর্থতা ও অপকর্মের বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করছে, ক্রমান্বয়ে তাদেরকে বন্ধ করে দিচ্ছে। জনগণকে মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতাসীন হয়ে শাসক দল সরকারি ক্ষমতার অপব্যবহার করে দেশব্যাপী তাণ্ডবের বীভৎসতা চালাচ্ছে।

সরকারের অপকীর্তি ও দুর্নীতি-দুঃশাসনের বিরুদ্ধে সোচ্চার দেশের লেখক, কলামিস্ট, রাজনৈতিক বিশ্লেষক ও মুক্তবুদ্ধির গুণিজনদের ওপর আক্রমণ, মামলা দায়ের ও হুমকি আওয়ামী শাসনামলে এতটাই বিপজ্জ্বনক আকার ধারণ করেছে যে, তাতে বাংলাদেশে স্বাধীন মতপ্রকাশের কোনো নিরপেক্ষ ব্যক্তিরই জীবনের নিরাপত্তা নেই বলেও অভিযোগ করেন তিনি।

দৈনিক ইনকিলাব পত্রিকার ছাপাখানা বন্ধ এবং বার্তা সম্পাদকসহ সংশ্লিষ্ট চারজন সাংবাদিককে গ্রেফতারের ঘটনাকে সংবাদপত্র ও সাংবাদিকদের ওপর এক চরম নির্যাতন আখ্যা দিয়ে অবিলম্বে ছাপাখানা খুলে দিয়ে গ্রেফতারকৃতদের মুক্তির জোর দাবি জানান মির্জা ফখরুল। এ ছাড়া ইতোপূর্বে সরকার কর্তৃক অন্যায়ভাবে বন্ধকৃত সকল সংবাদ মাধ্যম খুলে দেওয়ারও জোর দাবি জানান তিনি।