রুহুল আমীন,ঢাকা: কলকাতা তথা বাংলা চলচ্চিত্র ও মঞ্চের বিখ্যাত অভিনেতা সৌমিত্র চ্যাটার্জির ৭৯ পার করে ৮০’তে পা রাখছেন আজ।

১৯৩৫ সালে এই দিনে জন্মগ্রহণ করেন তিনি। শক্তিমান অভিনেতা হওয়ার পাশাপাশি তিনি একজন কবিও। বাংলা চলচ্চিত্রকে অন্যরকম উচ্চতায় নিয়ে যেতে যে ক’জন বিশেষ অবদান রেখেছেন তার মধ্যে সৌমিত্র অন্যতম। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এমএ পাস করেন তিনি।

চলচ্চিত্রে কাজ করার আগে অল ইন্ডিয়া রেডিওতেও কাজ করেছেন কিছুদিন। ১৯৫৯ সালে কালজয়ী পরিচালক সত্যজিৎ রায়ের হাত ধরে চলচ্চিত্রে অভিষেক হয় সৌমিত্রের। ছবির নাম ‘দ্য ওয়ার্ল্ড অফ অপু’। ছবিতে তার অভিনয় প্রশংসিত হয় দর্শক মহলে।

চলচ্চিত্রের পাশাপাশি মঞ্চেও কাজ শুরু করেন তিনি। পরবর্তীতে সত্যজিৎ রায়ের একাধিক ছবিতে অভিনয় করে জনপ্রিয়তার চূড়ায় অবস্থান করেন সৌমিত্র।

এই ছবিগুলোর মধ্যে রয়েছে ‘দেবী’, ‘তিন কন্যা’, ‘অভিযান’, ‘চারুলতা’, ‘কাপুরুষ’, ‘অরণ্যের দিনরাত্রী’, ‘অশনি সংকেত’, ‘জয় বাবা ফেলুনাথ’, ‘গণশত্রু’, ‘শাখা প্রশাখা’, হিরক রাজার দেশে’ প্রমুখ। এসব ছবির মাধ্যমে অভিনেতা হিসেবেও নিজেকে সফল থেকে সফলতর অবস্থানে নিয়ে যান তিনি।

সত্যজিৎ রায়ের বাইরেও মৃণাল সেন ও তপন সিনহার ছবিতেও ধারাবাহিকভাবে কাজ করে সফলতা পান সৌমিত্র। সে সময় বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা উত্তম কুমারের সঙ্গে পাল্লা দিয়ে কাজ করতে থাকেন সৌমিত্র। এখনও চলচ্চিত্র ওsoumitra_chatterjee_pic মঞ্চে সমান তালে কাজ করে যাচ্ছেন দাপুটে এই অভিনেতা।

গত বছরও পাঁচটি নতুন ছবিতে চুক্তিবদ্ধ হয়ে কাজ শুরু করেন তিনি। এখন পর্যন্ত ৮০টিরও বেশি ছবিতে অভিনয় করেছেন সৌমিত্র।

মঞ্চে অসংখ্য কাজ করে সরাসরিও দর্শকদের মুগ্ধ করার এক অনন্য অভিনয়ের জাদুকর তিনি। অভিনয়ের স্বীকৃতিস্বরূপ ফ্রান্স সরকারের কাছ থেকে ‘অভিসের ডেস আর্টস এট মিটায়ার্স’ এবং ইতালি থেকে লাইফ টাইম পুরস্কার অর্জন করেছেন।

১৯৭০ সালে তিনি পদ্মশ্রী পদক লাভ করেন। ২০০৪ সালে তিনি সর্বোচ্চ সম্মাননা পদ্মভূষণ অর্জন করেন। ২০০৭ সালে তিনি সেরা অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান।

২০১২ সালে দাদা সাহেব ফালকে পুরস্কারে সম্মানিত হন সৌমিত্র। আজকের জন্মদিনটি কলকাতায় নিজ বাড়িতে পরিবারের সঙ্গেই কাটাবেন তিনি।

তবে খুব ঘটা করে আয়োজন হচ্ছে না জন্মদিন। পরিবার ও কাছের আত্মীয়-স্বজনরাই কেবল উপস্থিত থাকবেন এই জন্মদিনে।