রুহুল আমীন,ঢাকা: বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় সম্মাননা অস্কার একাডেমিক অ্যাওয়ার্ডের ৮৬তম আসরের চূড়ান্ত মনোনয়ন প্রকাশ হয়েছে সম্প্রতি। এই তালিকাতে মনোনয়ন পেয়েছে—

 

 

সেরা ছবি
‘টুয়েলভ ইয়ারস অ্যা স্লেভ’, ‘ক্যাপ্টেন ফিলিপস’, ‘গ্র্যাভিটি’, ‘ফিলোমেনা’, ‘দ্য উল্ফ অব ওয়ালস্ট্রিট’, ‘নেব্রাস্কা’, ‘আমেরিকান হ্যাসল’ এবং ‘ডলাস বায়ারস ক্লাব হার’।

সেরা পরিচালক
ডেভিড ও রাসল (আমেরিকান হ্যাসল), আলফনসো কুয়ারন (গ্র্যাভিটি), অ্যালেক্সান্ডার পেন (নেব্রাস্কা), স্টিভ ম্যাকুইন (টুয়েলভ ইয়ারস অ্যা স্লেভ) এবং মার্টিন স্করসেস (দ্য উল্ফ অব ওয়ালস্ট্রিট)।

সেরা অ্যানিমেটেড ফিচার ফিল্ম
‘ডেসপিকেবল মি টু’, ‘ফ্রোজেন’, ‘দ্য ক্রুডস’, ‘আর্নেস্ট অ্যান্ড সেলেসটাইন’ এবং ‘দ্য উইন্ড রাইজেস’।

সেরা ডকুমেন্টরি ফিচার ফিল্ম
‘দ্য অ্যাক্ট অব কিলিং’, ‘কিউটি অ্যান্ড দ্য বক্সার’, ‘ডার্টি ওয়ারস’,’দ্য স্কোয়ার’ এবং ‘টোয়েন্টি ফিট ফ্রম ফ্রিডম’।
oscar-_best actor nominations-2014_pic

সেরা অভিনেতা
ক্রিস্টিয়ান বেল (আমেরিকান হ্যাসল), ব্রুস ডার্ন (নেব্রাস্কা), লিওনার্দো ডি ক্যাপ্রিও (দ্য উল্ফ অব ওয়ালস্ট্রিট), সিউইটেল এইজোফর (টুয়েলভ ইয়ারস অ্যা স্লেভ) এবং ম্যাথিউ ম্যাকনহে (ডলাস বায়ারস ক্লাব)।

সেরা সহ-অভিনেতা
ব্র্যাডলি কুপার (আমেরিকান হ্যাসল), বরখদ আবদি (ক্যাপ্টেন ফিলিপস), মাইকেল ফাসবেন্ডর (টুয়েলভ ইয়ারস অ্যা স্লেভ), জোনাহ হিল (দ্য উল্ফ অব ওয়ালস্ট্রিট) এবং জেয়ার্ড লেটো (ডলাস বায়ারস ক্লাব)।

সেরা অভিনেত্রী
কেট ব্ল্যাঞ্চেট (ব্লু জেসমিন), অ্যামি অ্যাডামস (আমেরিকান হ্যাসল), সান্ড্রা বুলক (গ্র্যাভিটি), জুডি ডেঞ্চ (ফিলোমেনা) এবং মেরিল স্ট্রিপ (অগাস্ট অসেজ কান্ট্রি)।

best_actress_nominees_f

সেরা সহ-অভিনেত্রী
জেনিফার লরেন্স (আমেরিকান হ্যাসল), লুপিটা নিওঙ্গো (টুয়েলভ ইয়ারস অ্যা স্লেভ), স্যালি হকিন্স (ব্লু জেসমিন), জুলিয়া রবার্টস (অগাস্ট অসেজ কাউন্টি) এবং জুন স্কুইব (নেব্রাস্কা)।

সেরা অ্যাডাপ্টেড স্ক্রিনপ্লে
রিচার্ড (লিঙ্কলেটর), জুলি (ডেলপি), ইথান হক (বিফোর মিডনাইট), বিলি রে (ক্যাপ্টেন ফিলিপ), স্টিফ কুগান ও জেফ পোপ (ফিলোমেনা), জনি রিডলে (টুয়েলভ ইয়ারস অ্যা স্লেভ) এবং টেরেন্স উইন্টার (দ্য উল্ফ অব ওয়ালস্ট্রিট)।

সেরা ডকুমেন্টরি শর্ট সাবজেক্ট
‘সেভডিগর’, ‘ফেসিং ফিয়ার’, ‘করামা হ্যাজ নো ওয়ালস’, ‘দ্য লেডি ইন নাম্বার সিক্স :মিউজিক সেভড মাই লাইফ’ এবং ‘প্রিজন টার্মিনাল :দ্য লাস্ট ডেজ অব প্রাইভেট জ্যাক হল’।

সেরা বিদেশি ভাষার ছবি
‘দ্য গ্রেট বিউটি’ (ইটালি), ‘দ্য হান্ট’ (ডেনমার্ক), ‘দ্য ব্রোকেন সার্কল ব্রেকডাউন’ (বেলজিয়াম), ‘দ্য মিসিং পিকচার’ (কাম্বোডিয়া) এবং ‘ওমার’ (প্যালেস্টাইন)।