india_jail_picবেনাপোল: গেল বছরের শেষ ছয় মাসে ভারতের পশ্চিমবঙ্গে অবৈধ অনুপ্রবেশ সহ বিভিন্ন অভিযোগে ২২ হাজারের ও বেশী বাংলাদেশীকে আটক করেছে ভারতের আইন প্রয়োগকারী সংস্থা।

এছাড়া বিভিন্ন সময়ে আটক হওয়া ৩ হাজার ২ শ’ ৭৫ জন বাংলাদেশীর সাজার মেয়াদ শেষ হলে ও তারা দেশে ফিরতে পারছে না।

পশ্চিমবঙ্গ রাজ্যের কারাদফতর ও গত ১১ জানুয়ারি ভারতীয় ‘দৈনিক বর্তমান’ পত্রিকা সূত্রে জানা যায়, গেল বছরের ছয় মাসে গ্রেফতার হওয়া বাংলাদেশীর সংখ্যা অন্য বছরের তুলনায় দ্বিগুণ।

২০১১ ও ২০১২ সালে প্রতি মাসে গড়ে দেড় থেকে দু হাজার বাংলাদেশীকে পশ্চিমবঙ্গের বিভিন্ন কারাগারে ঢোকানো হতো। গত ছয় মাসে এর সংখ্যা প্রায় চার হাজারে এসে দাঁড়িয়েছে।

বাংলাদেশের সাম্প্রতিক রাজনৈতিক অশান্তির কারণে এমন অবস্থা সৃষ্টি হয়েছে বলে ভারতীয় অভিজ্ঞ মহলের ধারনা।

রাজ্যের ৫৭টি সংশোধনাগারের ৩২টিতেই বাংলাদেশী বন্দি রয়েছে। এসব বন্দির মধ্যে ৩ হাজার ২শ’ ৭৫ জনের সাজার মেয়াদ শেষ হলেও তারা কারাগারেই থেকে যাচ্ছে। পুলিশি ভাষায় এদের জান খালাস বলা হয়।

জান খালাসদের ফিরিয়ে নেয়ার ব্যাপারে কদিন আগেই বাংলাদেশ ডেপুটি হাইকমিশনে চিঠি দেয়া হয়েছে। চিহ্নিত করে অবিলম্বে তাদের বাংলাদেশে ফিরিয়ে নিতে বলা হয়েছে। পশ্চিমবঙ্গের সব কারাগার মিলিয়ে গড়ে একসঙ্গে সর্বোচ্চ ২০ হাজার বন্দি থাকতে পারে।

অথচ বর্তমানে রাখা হয়েছে প্রায় ২৩ হাজার বন্দিকে। ফলে গাদাগাদি করে থাকতে বাধ্য হচ্ছে অন্যান্য বন্দিরা। এ কারণে কারাগারে ভারতীয় বন্দিদের অত্যাচারে নির্যাতনের শিকার হচ্ছে বাংলাদেশীরা। এদিকে রাজ্য কারাদফতরের এক শীর্ষ কর্মকর্তা বলেছেন নির্দিষ্ট সময়ের পর এসব বাংলাদেশীদের বিএসএফ এর হাতে তুলে দিয়ে পুশব্যাক করে সে দেশে পাঠিয়ে দেয়া হবে।
পশ্চিমবঙ্গ কারা দফতরের অন্য একটি সূত্র থেকে জানা যায়,বিগত ২০১৩ সালের জুলাই মাসে ৩ হাজার ৫শ’ জন,আগস্ট মাসে ৩ হাজার ৭ শ’ জন,সেপ্টেম্বর মাসে ৩ হাজার ৪ শ’ জন,অক্টোবর মাসে ৩ হাজার ৮ শ’ জন,নভেম্বর মাসে,৪ হাজার জন ও ডিসেম্বর মাসে ৩ হাজার ৭ শ’ জনকে এ রাজ্যের বিভিন্ন কারাগারে আটক রাখা হয়েছে। কারাগার সূত্রের খবর, বর্তমানে রাজ্যের তিনটি কারাগারে বেশি বাংলাদেশী রয়েছে।

এর মধ্যে দমদম জেলে ১ হাজার ৬৫ জন,বনগাঁ জেলে ৫ শ’ জন ও বালুর ঘাট কারাগারে ৩ শ’ ৫০ জন বাংলাদেশী বন্দি রয়েছে। এছাড়া আলিপুর সেন্ট্রাল জেলে দুই বছরের অধিক সময় ধরে জান খালাস হিসেবে ৫ শ’ এর বেশি বাংলাদেশী রয়েছে।

কারাগারে বন্দি ৩ হাজার ২ শ’ ৭৫ জন বাংলাদেশীর মধ্যে বিচারাধীন ২ হাজার ৪৩ জন, সাজাপ্রাপ্ত ৭ শ’ ২৬ জন,জান খালাসের সংখ্যা ৩ শ’ ৪০ জন, অবশিষ্টরা এসব বন্দিদের সন্তানাদি। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের কারাদফতরের একজন উর্ধ্বতন কর্মকর্তা বলেন,

ভিন দেশী বন্দিদের জন্য ভারতের কেন্দ্রীয় সরকার আলাদা করে কোন আর্থিক সহায়তা না করায় এ রাজ্যের ক্ষেত্রে এটি একটি বড় সমস্যা। দমদম কারাগারে বাংলাদেশী বন্দি নড়াইলের শামসু মিয়া বলেন,সাজা শেষ হলেও অনেক বাংলাদেশী দুই থেকে তিন বছর ধরে কারাগারে ভয়ানক নির্যাতনের শিকার হচ্ছে।