আমিনুল ইসলাম, ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার রকিবউদ্দীন আহমদ বলেছেন,  আগামী ১৯ ফেব্রুয়ারি দেশের ১০২ উপজেলা পরিষদ নির্বাচনের দিন নির্ধারণ করে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার বিকেল সোয়া ৫টার দিকে নির্বাচন কমিশন সচিবালয়ে সংবাদ সম্মেলনে তফসিল ঘোষণা করেন।  মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২৫ জানুয়ারি, যাচাই বাচাই হবে ২৭ জানুয়ারি। আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন নির্ধারণ করা হয়েছে ৩ ফেব্রুয়ারি।

এর আগে শনিবার স্থানীয় সরকারসহ সংশ্লিষ্ট কয়েকটি মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক শেষে ইসি এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়। এছাড়া মেয়াদ শেষ হওয়ার ভিত্তিতে বাকি উপজেলা নির্বাচনগুলো ক্রমান্বয়ে মার্চ ও এপ্রিলে অনুষ্ঠিত হবে।

ইসির একাধিক কর্মকর্তারা জানান, আইন অনুযায়ী উপজেলা পরিষদের মেয়াদ ৫ বছর পূর্ণ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে এ নির্বাচন করার বিধান রয়েছে। এ জন্য কমিশনের নির্দেশনা অনুযায়ী নির্বাচনের সার্বিক প্রস্তুতি সম্পন্ন করে রাখা হচ্ছে। শপথ গ্রহণের পর প্রথম বৈঠকের দিন থেকে ৫ বছরের মেয়াদ গণনা শুরু হয়।

এ কারণে ভিন্ন ভিন্ন সময় এসব উপজেলা নির্বাচনের সময়সীমা শেষ হচ্ছে। কমিশনের হিসাব অনুযায়ী ফেব্রুয়ারিতে ৪৮ জেলা ১১৩টি, মার্চে ৫৯ জেলার ২২১টি, এপ্রিলে ২৬ জেলার ৩৬টি, মে মাসে ৩৫ জেলার ৮৬টি  উপজেলাসহ জুন-জুলাইতেও বেশকিছু উপজেলার মেয়াদ শেষ হবে।

উল্লেখ্য, ১৯৮২ সালে উপজেলা পদ্ধতির প্রবর্তন হয়। ১৯৮৫ সালে প্রথমবারের মতো এবং ১৯৯০ সালে দ্বিতীয়বার উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ১৯৯১ সালে বিএনপি ক্ষমতায় আসার পর উপজেলা পদ্ধতি বাতিল করে। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে আবার উপজেলা পদ্ধতি চালু করে।