jobiসোহাগ রাসিফ,জবি: ওয়ার্কসপের মাধ্যমে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের মাঝে জিওগ্রাফিক ইনফরমেশন সিষ্টেম (জিআইএস) এর জ্ঞান ছড়িয়ে দেন বিশেষজ্ঞরা।

জিওগ্রাফিক ইনফরমেশন সিষ্টেম (জিআইএস) বর্তমান সময়ে বহুল ব্যবহৃত একটি সফটওয়ার। অনেকে আবার একটিকে ম্যাপ তৈরির সফটওয়ার মনে করেন। তবে এটি শুধু ম্যাপ তৈরি করার সফটওয়ারই নয়।

এর মাধ্যমে ভুপৃষ্টের ও ভূঅভ্যন্তরের সমস্ত তথ্য সংগ্রহ, সংরক্ষণ, বিশ্লেষণ, এবং প্রয়োজন অনুযায়ী ম্যাপ কিংবা রিপোর্ট তৈরি করা যায় অতি সহজেই। সময়ের সাথে সাথে এই সফটওয়ারটির ব্যবহারও ব্যাপক হারে বেড়েছে। জিআইএস এর একটি সফটওয়ার ব্যবহার করে ৩ডি চিত্র।

এর সবচেয়ে বড় সুবিধা হল একবার মূল তথ্যভান্ডার তৈরি হয়ে গেলে এটিকেই অল্পসময়ে আর অল্প খরচেই আপডেট করা যায়। দেশে নগরায়ণ ও উন্নয়নের সাথে বৃদ্ধি পায় কিছু সমস্যা, যেমনঃ যানঝট, সন্ত্রাস,  দারিদ্র, পরিবেশ দূষণ ও পরিবেশ ভারসাম্যহীনতা ইত্যাদি। বর্তমান প্রেক্ষাপটে এসকল সমস্যা মোকাবেলায় জিআইএস বেশ কার্যকর ভুমিকা পালন করে।

১৯৬৪ সালে কানাডায় প্রথম গড়ে হয়েছিল জিআইএস এর সূচনা। প্রয়েজনীয় বিশেষজ্ঞের অভাবে বাংলাদেশে জিআইএস এর প্রয়োগ সীমিত। তবে অনেক সীমাবদ্ধতা থাকা সত্বেও দেশে এর ব্যাবহার ক্রমশ বৃদ্ধি পাচ্ছে । বর্তমানে দেশে সরকারী ও বেসরকারী পর্যায়ে বিভিন্ন  প্রতিষ্ঠানে ব্যবহার করা হচ্ছে।

jobi-1এর তথ্যবহুল ধারনা শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতেই শনিবার সকাল সাড়ে নয়টা থেকে বিকাল সাড়ে চারটা পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের মিলনায়তনে প্রকৃতি ও জীবজগৎ সম্পর্কিত সংগঠন “ন্যাচার স্টাডি অ্যান্ড কনজারবেশন ক্লাব” এর উদ্দ্যোগে ১দিন ব্যাপী ওয়ার্কসপের আয়োজন করা হয়।

উক্ত ওয়ার্কসপে জিআইএস এর বিভিন্ন সুবিধাবলি নিয়ে আলোকপাত করেন “ওয়ার্কসপ অন জিআইএস অ্যান্ড কনজারবেশন-২০১৬” এর উপদেষ্টা ও জবির ভুগোল পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক খন্দকার তানভীর হোসেন এবং “ওয়ার্কসপ অন জিআইএস অ্যান্ড কনজারবেশন-২০১৬” এর আহ্বায়ক ও প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক দিলীপ কুমার দাশ।

এসময় রেজিস্ট্রেশন করা বিভিন্ন বিভাগের শিক্ষার্থী ও বিভাগীয় শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।