bsec-lagoদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৭ কোম্পানির নিয়ন্ত্রন কার হাতে। এসব প্রশ্ন এখন খোদ বিনিয়োগকারীদের মুখে মুখে। ফলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সেচেঞ্জ কমিশনের (বিএসইসি) নজরদারিতে রয়েছে এসব কোম্পানি।

এ সকল কোম্পানির অস্বাভাবিক দর বাড়া নিয়ে বিনিয়োগকারীরা দু:চিন্তায় রয়েছেন। কোন কারন ছাড়াই টানা বাড়ছে এসব কোম্পানির শেয়ারের দর। ফলে বিনিয়োগকারীদের প্রশ্ন এসব কোম্পানির নিয়ন্ত্রন কার হাতে।

কোম্পানিগুলো হলো: ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং মিলস, গোল্ডেন হার্ভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ, আরএসআরএম স্টিল, এইচআর টেক্সটাইল, ওয়েস্টার্ন মেরিন, রহিমা ফুড এবং ইমাম বাটন লিমিটেড। সাম্প্রতিক সময়ে এসব কোম্পানির শেয়ার দর অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় এর কারণ খতিয়ে দেখবে নিয়ন্ত্রক সংস্থা। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে শেয়ার দরে অস্বাভাবিক উল্লম্ফনের পেছনে কারসাজি বা বিধি বহির্ভুতভাবে মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ হয়েছে কিনা জানতে চেয়ে কোম্পানিগুলোকে গত সপ্তাহে (৮ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর) শোকজ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। কিন্তু কোম্পানিগুলোর পক্ষ থেকে দর বাড়ার পেছনে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই বলে জানিয়েছে কর্তৃপক্ষরা।

কোম্পানিগুলোর বিষয়ে বিএসইসি’র সার্ভিলেন্স বিভাগের এক উর্ধতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, যেহেতু কোম্পানিগুলোর পক্ষ থেকে কোন মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ হয়নি তাই এইখানে অন্য কোন পক্ষ থেকে কারসাজি হয়েছে কিনা আমরা খতিয়ে দেখবো। কারসাজির ঘটনা ঘটে থাকলে জড়িতদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং লিমিটেড: বস্ত্র খাতের খাতের এ কোম্পানির শেয়ার দর গত কয়েক কার্যদিবস ধরে বাড়ছে। গত ১৫ নভেম্বর এ কোম্পানিটির শেয়ার দর ছিল ১৫.৪০ টাকা। আর ২৭ নভেম্বর লেনদেন হয়েছে ১৬.১০ টাকায়। আলোচিত সময়ে কোম্পানিটির দর বেড়েছে ৬.৭০ টাকা বা ৭২.২৮ শতাংশ।

এইচ আর টেক্সটাইল: বস্ত্র খাতের এ কোম্পানির শেয়ার দর গত কয়েক কার্যদিবস যাবৎ বাড়ছে। গত ২৯ নভেম্বর এ কোম্পানিটির শেয়ার দর ছিল ২২.২০ টাকা। আর ৬ ডিসেম্বর লেনদেন হয়েছে ২৭.৭০ টাকায়। আলোচিত সময়ে কোম্পানিটির দর বেড়েছে ৫.৫০ টাকা বা ২৪.৭৭ শতাংশ।

ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ: গত কয়েক কার্যদিবস যাবৎ বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। গত ২১ নভেম্বর এ কোম্পানিটির শেয়ার দর ছিল ১০.৬০ টাকা। আর ৬ ডিসেম্বর লেনদেন হয়েছে ১২.৯০ টাকায়। আলোচিত সময়ে কোম্পানিটির দর বেড়েছে ২.৩০ টাকা বা ২১.৭০ শতাংশ।

রহিমা ফুড: গত কয়েক কার্যদিবস যাবৎ বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। গত ১৭ নভেম্বর এ কোম্পানিটির শেয়ার দর ছিল ৮৮.৯০ টাকা। আর ১২ ডিসেম্বর লেনদেন হয়েছে ১৪৪.৬০ টাকায়। আলোচিত সময়ে কোম্পানিটির দর বেড়েছে ৫৯.৭০ টাকা বা ৭০.৩২ শতাংশ।

ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড: গত কয়েক কার্যদিবস যাবৎ বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। গত ২৯ নভেম্বর এ কোম্পানিটির শেয়ার দর ছিল ২৪.৮০ টাকা। আর ১২ ডিসেম্বর লেনদেন হয়েছে ৩২.২০ টাকায়। আলোচিত সময়ে কোম্পানিটির দর বেড়েছে ৭.৪০ টাকা বা ২৯.৮৪ শতাংশ।

গোল্ডন হার্ভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ: গত কয়েক কার্যদিবস যাবৎ বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। গত ১৫ নভেম্বর এ কোম্পানিটির শেয়ার দর ছিল ৩৪.৬০ টাকা।  আর ১২ ডিসেম্বর লেনদেন হয়েছে ৪৯.৬০ টাকায়। আলোচিত সময়ে কোম্পানিটির দর বেড়েছে ১৫.০০ টাকা বা ৪৩.৩৫ শতাংশ।

রতনপুর স্টিল রি-রোলিং মিলস: প্রকৌশল খাতের কোম্পানি শেয়ার দর গত কয়েক কার্যদিবস যাবৎ বাড়ছে। গত ২৭ নভেম্বর এ কোম্পানিটির শেয়ার দর ছিল ৪২.৮০ টাকা।  আর ১২ ডিসেম্বর লেনদেন হয়েছে ৬১.৮০ টাকায়। আলোচিত সময়ে কোম্পানিটির দর বেড়েছে ১৯.০০ টাকা বা ৪৪.২৯ শতাংশ। যা অস্বাভাবিক মনে করছে ডিএসই এবং বিএসইসি।