02_anisulhuq_discussion_cr_234192দেশ প্রতিক্ষণ, ঢাকা : আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, শুধু শাস্তি দিয়ে অপরাধ বন্ধ নয়। অপরাধ বন্ধ করতে শাস্তির পাশাপাশি প্রতিরোধমূলক ব্যবস্থা গড়ে তুলতে হবে।

তিনি বলেন, বর্তমান পৃথিবীতে বিত্ত-বৈভবের পিছনে ছুটতে গিয়ে আমাদের পারিবারিক ও সামাজিক বন্ধন কোথাও কোথাও দুর্বল বা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। পরিবার ও সমাজ থেকে শিক্ষা নেওয়ার প্রবণতা আজ কোথাও কোথাও কমে গেছে। তাই আমাদের পারিবারিক ও সামাজিক বন্ধন সুদৃঢ় ও শক্তিশালী করতে হবে। বিচ্ছিন্ন বন্ধন আবার জোড়া লাগাতে হবে। তাহলে সামাজিক অপরাধ অনেক কমে যাবে।

আজ শনিবার বাংলা একাডেমি অডিটোরিয়ামে বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্রাইম এন্ড জাস্টিস স্ট্যাডিস (বিইসিজেএস) আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বিইসিজেএস এর নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. মোকাররম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে তিনি বলেন, বাংলাদেশসহ সারা বিশ্বে সময়ের পরিবর্তনের সাথে সাথে অপরাধের ধরণ ও অপরাধ সংঘটনের কৌশল বদলে যাচ্ছে। এ সমস্ত অপরাধ দমনের জন্য বর্তমান সরকার আন্তরিকভাবে চেষ্টা করে যাচ্ছে।

তিনি বলেন, সামাজিক অপরাধ দমনে সরকারের পাশাপাশি দেশের জনগণ ও সমাজকে এগিয়ে আসতে হবে। কারণ দেশ গড়ার মধ্যে সব সময় সমাজের একটা অবদান থাকে। সমাজবিচ্ছিন্ন দেশ গড়া যায় না।

মন্ত্রী মনে করেন, সামাজিক অপরাধ দমনে সমাজ, সম্প্রদায় ও সামাজিক নেতৃবৃন্দের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এ ভূমিকার গবেষণা করা প্রয়োজন। এছাড়া বর্তমান সামাজিক অপরাধের কারণ খুঁজে বের করার বিষয়েও গবেষণা প্রয়োজন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. মিজানুর রহমান মিয়া ও প্রফেসর ড. শাফিকুর রহমান।