mohitদেশ প্রতিক্ষণ, ঢাকা : অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, দেশে যেভাবে উন্নয়ন অগ্রগতি হচ্ছে তা অব্যাহত থাকলে আগামী দুই বছরে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি হবে ৮ শতাংশ।

মঙ্গলবার বিকালে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে ‘বর্তমান সরকারের উন্নত বাংলাদেশ গড়ার স্বপ্ন ও সম্ভাবনা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, আগামী দুই বছরে মধ্যে দেশের বিনিয়োগ প্রবৃদ্ধি জিডিপির ৩২ শতাংশ হবে। এতে করে প্রবৃদ্ধি ৮ শতাংশ হবে বলে মনে করি।

তিনি বলেন, বিগতদিনে বেসরকারি খাতে বিনিয়োগ তেমন বাড়েনি। এর মূল কারণ রাজনৈতিক অস্থিরতা। বর্তমানে দেশে শান্তি-শৃঙ্খলা রয়েছে। ফলে আশা করি আগামী ২০৪১ মধ্যে বাংলাদেশ তার কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা অর্জন করতে সক্ষম হবে।

দারিদ্র্য দূরীকরণে পৃথিবীতে অন্যতম বাংলাদেশ উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, এখন বৈষম্য নিরসনে সামাজিক নিরাপত্তা কর্মসূচির উপর জোর দিচ্ছি। এ খাতে বিনিয়োগ বাড়ানো ওপর বিশেষ গুরত্ব দিচ্ছি।

সভায় প্রতিপাদ্য বিষয়ে মূল বক্তব্য উপস্থাপন করেন জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ও বঙ্গবন্ধু ফাউন্ডেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি ড. একে আব্দুল মোমেন। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, ডেপুটি গভর্নর আবু হেনা মোহা. রাজী হাসান, সিতাংশু কুমার সুর চৌধুরী ও এস এম মনিরুজ্জামান, পরিকল্পনা কমিশনের সদস্য সিনিয়র সচিব ড. শামসুল আলম এবং বঙ্গবন্ধু ফাউন্ডেশনের কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা ও নির্বাহী সভাপতি অ্যাডভোকেট মশিউর রহমান। সভায় সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু ফাউন্ডেশন বাংলাদেশ ব্যাংক শাখার সভাপতি হাবিবুর রহমান।