BB-Bankদেশ প্রতিক্ষণ, ঢাকা : অর্থমন্ত্রীর কাছে ক্ষমা চেয়েছে ‘বাংলাদেশ ব্যাংক’। বিভিন্ন সময়ের কর্মকাণ্ডের জন্য বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে অর্থমন্ত্রীর কাছে ক্ষমা চান বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সসিয়াল ইন্টিলিজেন্স ইউনিটের উপ মহাব্যবস্থাপক হাবিবুর রহমান। এদিকে এই ঘটনা নিয়ে বুধবার দিনভর বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের মধ্যে নানারকম আলোচনা-সমালোচনা হয়েছে।

সূত্রে জানা যায়, মঙ্গলবার বঙ্গবন্ধু ফাউন্ডেশানের ‘বর্তমান সরকারের উন্নত বাংলাদেশ গড়ার স্বপ্ন ও সম্ভাবনা’ শীর্ষক আলোচনা সভায় অংশ নিতে বাংলাদেশ ব্যাংকে আসেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এই সময় উপস্থিতি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, ডেপুটি গভর্নর রাজী হাসান, এস.কে সুর চৌধুরী ও এস.এম মুনিরুজ্জামান। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রীর ভাই ড. একে আবদুল মোমেন ও তার পুত্রবধু।

অনুষ্ঠান শেষে বিভিন্ন সময়ের কর্মকাণ্ডের জন্য বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে অর্থমন্ত্রীর কাছে ক্ষমা চেয়ে হাবিবুর রহমান বলেন, মাননীয় মন্ত্রী কোনো কারণে আমাদের প্রতি মনক্ষুন্ন হলে ক্ষমা করবেন। রিজার্ভ ইস্যুসহ অন্য কোনো বিষয়ে হয়তো আপনি আমাদের উপর রাগ করে থাকতে পারেন। বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে আমরা ক্ষমা চাচ্ছি। আপনি আমাদের প্রতি সহানূভূতিশীল হবেন ।

তবে তার এই কথার জবাবে মন্ত্রী কোনো মন্তব্য করেননি।

এদিকে নিয়ে বুধবার দুপুরে কর্মকর্তাদের মধ্যে ব্যাপক আলোচনা হয়। কর্মকর্তারা বলছেন, বাংলাদেশ ব্যাংক একটি স্বতন্ত্র প্রতিষ্ঠান। এটি নিয়ে ঘটাও করে ক্ষমা চাওয়াটা শোভনীয় নয়।

সূত্রে জানা যায়, তৎকালীন গভর্নর আতিউর রহমানের সাথে বিভিন্ন সময় অর্থমন্ত্রীর মনমালিন্যের ঘটনা ঘটে। সর্বশেষ রিজার্ভ চুরির ঘটনায় সেই তিক্ততা চূড়ান্ত আকার ধারণ করে। যার রেশে আতিউর রহমান পদত্যাগ করেন।

নাম প্রকাশ না করার শর্তে বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা বলেন, আতিউর রহমান দ্বায়িত্ব পালনের সাত বছরের অর্থমন্ত্রী মাত্র একবার বাংলাদেশ ব্যাংকে আসেন।