full_1862181914_1445423994দেশ প্রতিক্ষণ, ঢাকা : চট্টগ্রামের বিভিন্ন বেসরকারি স্কুল, কলেজ ও প্রাথমিক শাখায় ভর্তির সময় অতিরিক্ত অর্থ নেওয়া হয়েছে কি না- তা তদন্ত করতে পাঁচটি কমিটি গঠন করেছে জেলা প্রশাসন। আজ বৃহস্পতিবার থেকে নগরীর প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে অতিরিক্ত অর্থ লেনদেনের বিষয় খতিয়ে দেখবেন ওই ৫ কমিটির সদস্যরা। তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে স্কুলগুলোর বিষয়ে ব্যবস্থা নেবে জেলা প্রশাসন।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান জানান, বেসরকারি স্কুলের বিভিন্ন খাতে অতিরিক্ত অর্থ লেনদেনের প্রমাণ পেয়ে গত ১৭ জানুয়ারি নগরীর সব বেসরকারি স্কুলের প্রধানদের সঙ্গে বৈঠক করেছি। অতিরিক্ত অর্থ শিক্ষার্থীদের অভিভাবকদের ফেরত দিতে আগামী ২৭ জানুয়ারি পর্যন্ত সময় নির্ধারণ করে দেওয়া হয়েছে।

তিনি জানান, ছাড়পত্রের জন্য জানুয়ারি মাসের বেতনসহ ন্যূনতম একটি ফি নিতে পারবে শিক্ষা প্রতিষ্ঠান। এছাড়া উন্নয়ন বা সংস্থাপন ফির নামে কোনো বাড়তি ফি শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা যাবে না। যদি তা ঘাটতি বাজেটে পড়ে, তাহলে এ বিষয়ে জেলা প্রশাসনের সঙ্গে আলোচনা করতে হবে।

এসব বিষয়ে তদারকির জন্য ৫টি কমিটি গঠন করা হয়েছে জানিয়ে মো. হাবিবুর রহমান বলেন, নগরীর বিভিন্ন এলাকার স্কুলে গিয়ে অতিরিক্ত অর্থ নেওয়ার বিষয়ে তদন্ত করবেন কমিটির সদস্যরা। কেন বাড়তি টাকা নেওয়া হলো- এ বিষয়ে তদন্তের পাশাপাশি নির্দেশনার পর কারা টাকা ফেরত দিচ্ছে- তাও তদন্ত করা হবে। যারা ভর্তি বাণিজ্যের সঙ্গে জড়িত- তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্কুলের তালিকা তৈরি করা হবে।

চট্টগ্রাম জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক বলেন, তদন্ত প্রতিবেদন পাওয়ার পর স্কুলগুলোর বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনে অভিযুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিও বাতিলের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে সুপারিশ করা হবে।

তিনি জানান, স্কুল পরিদর্শনের জন্য করা কমিটির নেতৃত্বে আছেন জেলা প্রশাসনের ৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। নগরীর পাঁচ থানার আওতাধীন স্কুলগুলোর জন্য ৫টি টিম গঠন করা হয়েছে। প্রতি টিমে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট, একজন থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, সহকারী শিক্ষা কর্মকর্তা, জেলা শিক্ষা কর্মকর্তা ও ক্যাবের (কনজ্যুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ) একজন প্রতিনিধি থাকবেন।

নগরীর কোতোয়ালী থানায় নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমান মুক্ত, পাঁচলাইশ থানায় সাব্বির রহমান সানি, চান্দগাঁও থানায় শারমিন আক্তার, পাহাড়তলী থানায় তৌহিদুল ইসলাম ও বায়েজিদ-বন্দর-পতেঙ্গা থানায় শেখ নুরুল আলম দায়িত্ব পালন করবেন।