4bkc48093be04cka1v_800C450দেশ প্রতিক্ষণ, ঢাকা : জাতিসংঘ নিরাপত্তা পরিষদ নিশ্চিত করেছে যে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে সম্পাদিত ঐতিহাসিক চূড়ান্ত পরমাণু সমঝোতা বা জেসিপিএ’র শর্তাবলী মেনে চলছে ইরান। এ ছাড়া, ইরানের পরমাণু এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচিও পরমাণু সমঝোতা লঙ্ঘন করে নি।

নিরাপত্তা পরিষদে দেয়া ভাষণে এ সব কথা বলেন জাতিসংঘের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি জেফরি ফ্লিটম্যান। নিরাপত্তা পরিষদের ২২৩১ প্রস্তাবের মাধ্যমে জেসিপিএ’কে অনুমোদন করে নিরাপত্তা পরিষদ। এ প্রস্তাবের বিষয়ে নিরাপত্তা পরিষদকে ব্রিফিং দেয়ার সময়ে এ সব কথা বলেন তিনি। এ সময়ে তিনি জেসিপিএ’কে সুন্দর একটি উদাহরণ হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, বহুমুখী কূটনীতি, রাজনৈতিক সদিচ্ছা এবং অবিরাম প্রয়াসের মধ্য দিয়ে সবচেয়ে জটিল ইস্যুর সমাধান করা যায় জেসিপিএ তার একটি সুন্দর উদাহরণ।

পরমাণু সমঝোতার পূর্ণ বাস্তবায়নে আমেরিকাসহ বৃহত্তর আন্তর্জাতিক সম্প্রদায়কে সমর্থন দেয়ার আহ্বান জানান তিনি। তিনি আরো জানান, পরমাণু সমঝোতা সই করার পর থেকে কোনো অননুমোদিত পরমাণু তৎপরতা ইরান গ্রহণ করেছে বলে খবর পাওয়া যায় নি। এ ছাড়া, ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির মাধ্যমে পরমাণু সমঝোতা লঙ্ঘন করার কোনো খবর পাওয়া যায় নি বলেও জানান তিনি।