11th-dhaka-international-film-festivalদেশ প্রতিক্ণ, ঢাকা : চলছে ‘পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০১৭’। গেল ১২ জানুয়ারি থেকে ঢাকার বিভিন্ন ভেন্যুতে শুরু হয় বিশ্বের ৬৭টি দেশের চলচ্চিত্র নিয়ে এই উৎসব। দেখতে দেখতে পেড়িয়ে গেলো সময়। এবার বিদায়ের পালা।

আগামীকাল শুক্রবার (২০ জানুয়ারি) পর্দা নামছে রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজিত পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০১৭’র।

এ উপলক্ষ্যে আগামীকাল বিকেল ৪টায় শাহবাগে জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে উৎসব সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, এমপি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। চলচ্চিত্র সংশ্লিষ্ট আরো অনেকেই উপস্থিত থাকবেন অনুষ্ঠানে।

রেইনবো চলচ্চিত্র সংসদ বিগত ২৫ বছর ধরে রেইনবো চলচ্চিত্র সংসদ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজন করে আসছে। এবারের পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশসহ প্রায় ৬৭টি দেশের ১৮৬টির বেশি চলচ্চিত্র প্রদর্শিত হলো। প্রায় ৬৭টি দেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার-সমালোচক, সাংবাদিক, বিভিন্ন দেশের দূতাবাস সমূহের গণ্যমান্য কর্মকর্তা, রেইনবো চলচ্চিত্র সংসদ এবং অন্যান্য চলচ্চিত্র সংসদের সদস্যসহ দেশের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব উৎসব চলাকালীন সময়ে রাজধানীতে অবস্থান করে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও চলচ্চিত্র বিষয়ক নানা অনুষ্ঠানে অংশ নিয়েছেন।

উৎসবে এশিয়ান কমপিটিশন, রেট্রোস্পেকটিভ, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন্স ফিল্মস্, স্পিরিচুয়াল ফিল্মস, ইন্ডিপেনডেন্ট ফিল্মস, নরডিক ফিল্ম সেশন এবং উইমেন্স ফিল্মমেকারস্ সেকশন-এ চলচ্চিত্র সমূহ প্রদর্শিত হয়েছে। উৎসবে জাতীয় জাদুঘর মিলনায়তন, কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরীর শওকত ওসমান মিলনায়তন, আলিয়ঁস ফ্রয়েস, স্টার সিনেপ্লেক্স এবং আমেরিকান সেন্টার মিলনায়তনে চলচ্চিত্রসমূহ প্রদর্শিত হয়।