amu_75052দেশ প্রতিক্ষণ, ঢাকা : ব্যাংকঋণের উচ্চ সুদহার কমানোর দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা। একই সঙ্গে, বারবার বিদ্যুৎ ও জ্বালানির মূল্য বৃদ্ধি, পণ্য পরিবহনের ব্যয় বৃদ্ধির ফলে পণ্য উৎপাদনের খরচ বৃদ্ধি পাওয়ায় দেশের ব্যবসায়ী সমাজ পণ্য প্রতিযোগিতায় টিকে থাকতে পারছে না বলেও মন্তব্য করেছেন তারা।

বুধবার শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি আবুল কাসেম খানের নেতৃত্বে পরিচালনা পর্ষদের সদস্যদের এক স্বাক্ষাৎ অনুষ্ঠিত হয়। শিল্প মন্ত্রণালয়ে তার কার্যালয়ে অনুষ্ঠিত এ সাক্ষাতে সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূইয়্যাসহ শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খান বলেন, ট্রেড লাইসেন্সের ফি বৃদ্ধি, ঋণ সুদের উচ্চ হার, ঘন ঘন বিদ্যুৎ ও জ্বালানির মূল্য বৃদ্ধি, পণ্য পরিবহনের ব্যয় বৃদ্ধির ফলে পণ্য উৎপাদনের খরচ বৃদ্ধি পাওয়ায় দেশের ব্যবসায়ী সমাজ পণ্য প্রতিযোগিতায় টিকে থাকতে পারছে না, তাই ব্যবসা পরিচালনায় ব্যয় হ্রাসের লক্ষ্যে শিল্প মন্ত্রণালয়ের পক্ষ হতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।

ডিসিসিআই সভাপতি বলেন, ২০৩০ সালের মধ্যে বাংলদেশ ৩০তম বৃহত্তম অর্থনীতির দেশে পরিণত হতে হলে অবকাঠামো খাতে ৩২০ বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রয়োজন।

ঢাকা চেম্বারের সভাপতি দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের বিকাশের লক্ষ্যে বিশেষ অর্থনৈতিক অঞ্চলসমূহে (এসইজেড) প্লট বরাদ্দ রাখা এবং এসইজেডে অবস্থিত শিল্প-কারখানায় স্থানীয় কাঁচামাল এবং ব্যাকওয়ার্ড লিঙ্কেজ ইন্ডাস্ট্রি স্থাপনের জন্য একটি নীতিমালা প্রণয়নের প্রস্তাব করেন।

এ সময় শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, ভারতে পাট ও পাটজাত পণ্য রফতানির ক্ষেত্রে আরোপিত অ্যান্টি ডাম্পিং ব্যবস্থা সম্পর্কে কলকাতা সফরের সময় ভারত সরকারের নীতি নির্ধারকদের সঙ্গে কথা বলা হবে। তিনি পাট থেকে কাগজ তৈরির বিষয়ে কাঁচামাল প্রাপ্তির বিষয়টি অগ্রাধিকার দেয়া প্রয়োজন বলে মত প্রকাশ করেন।

তিনি বলেন, বিশ্বের ১৫ কোটি মুসলমানের জন্য হালাল খাদ্যের বিশাল বাজার রয়েছে এবং এ বাজরে বাংলাদেশে উৎপাদিত পণ্য রফতানির বিএসটিআই-এর আওতায় হালাল সার্টিফিকেটশনের ব্যবস্থা করা হবে।

ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম, এফসিএ, সহ-সভাপতি হোসেন এ সিকদার, পরিচালক ইঞ্জি. আকবর হাকিম, ইমরান আহমেদ, খ. আতিক-ই-রাব্বানী, এফসিএ, খ. রাশেদুল আহসান, মামুন আকবর, মো. আলাউদ্দিন মালিক, ওসমান গনি, রিয়াদ হোসেন এবং মহাসচিব এএইচএম রেজাউল কবির এ সময় উপস্থিত ছিলেন।