News20170119140800দেশ প্রতিক্ষণ, ঢাকা : স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রশাসনিক কাজে গতি বাড়াতে জননিরাপত্তা এবং সুরক্ষা সেবা নামে দুইটি বিভাগে ভাগ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। গত মঙ্গলবার এ সংক্রান্ত ফাইলে রাষ্ট্রপতি আবদুল হামিদ সই করেন বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সব আইন-শৃঙ্খলা সংস্থার কার্যক্রম পর্যবেক্ষণ করে আসছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। গত কয়েক বছরে দেশে জননিরাপত্তা সংক্রান্ত কাজের ব্যাপকতা ও গুরুত্ব বেড়েছে। একজন সচিবের পক্ষে সব দপ্তর ও অধিদপ্তরের সব প্রশাসনিক কার্যক্রম নিয়ন্ত্রণ করা কষ্টকর। এতে বিভিন্ন সিদ্ধান্ত বাস্তবায়নে বেশি সময় লাগছে। এর পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কার্যক্রমকে আরও গতিশীল করতে একে দুইটি বিভাগে ভাগ করার সিদ্ধান্ত নেয় সরকার।

জননিরাপত্তা বিভাগের অধীনে থাকছে- বাংলাদেশ পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, বাংলাদেশ কোস্টগার্ড, তদন্ত সংস্থা ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালস এবং ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার।

সুরক্ষা সেবা বিভাগের অধীনে থাকছে- বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর, কারা অধিদপ্তর, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।

২০১৬ সালের ফেব্রুয়রি মাসে কাজের ব্যাপকতা ও গুরুত্ব বিবেচনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে দুইটি বিভাগে ভাগ করার জন্য অনুশাসন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।