2016_2$largeimg14_Sunday_2016_014303869দেশ প্রতিক্ষণ, ঢাকা : ঢাকা-চট্টগ্রাম রুটে আন্তঃনগর ট্রেন মহানগর প্রভাতী এবং তুর্ণা এক্সপ্রেসে যুক্ত হচ্ছে লাল-সবুজের নতুন কোচ। আগামীকাল সোমবার কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে কোচগুলোর উদ্বোধন করবেন রেলমন্ত্রী মো. মুজিবুল হক।

বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) মো. আবদুল হাই জানান, লাল-সবুজের কোচগুলো ইন্দোনেশিয়া থেকে আমদানি করা হয়েছে। আগামীকাল সোমবার সেগুলোর উদ্বোধন করবেন রেলমন্ত্রী। এরপর ঢাকা-চট্টগ্রাম রুটে আন্তঃনগর ট্রেন মহানগর প্রভাতী এবং তুর্ণা এক্সপ্রেসে কোচগুলো যুক্ত করা হবে।

রেলওয়ে পূর্বাঞ্চল সূত্রে জানা গেছে, চট্টগ্রাম থেকে বিকেল ৩টায় ছেড়ে যাওয়া গোধূলি এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে তূর্ণা হয়ে চট্টগ্রামে ফিরে। আর রাত ১১টায় চট্টগ্রাম থেকে ছেড়ে যাওয়া তূর্ণা এক্সপ্রেস ট্রেনটি পরদিন সকালে ঢাকা থেকে মহানগর প্রভাতী হয়ে চট্টগ্রামের উদ্দেশ্যে যাত্রা করে।

মহানগর গোধূলী, তুর্ণা, মহানগর প্রভাতী ও তুর্ণায় ১৬টি করে নতুন কোচ যুক্ত করে ট্রেনের কম্পোজিশন ঠিক করা হয়েছে। ইন্দোনেশিয়া থেকে আমদানি করা মিটার গেজ কোচগুলো ট্রেন দুইটিতে প্রতিস্থাপিত হবে।

রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক আরও জানান, লাল সবুজের নতুন কোচ দিয়ে দুইটি ট্রেন চালু করতে প্রয়োজনীয় সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আগামীকাল সকাল সাড়ে ৬টায় মহানগর প্রভাতী ট্রেনে লাল-সবুজের নতুন কোচ নিয়ে যাত্রার শুভ উদ্বোধন করবেন রেলমন্ত্রী। একইদিন রাত সাড়ে ১০টায় তুর্ণা এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করা হবে।

এর আাগে মিটারগেজের মধ্যে সোনার বাংলা এক্সপ্রেস, পারাবত ও তিস্তা এক্সপ্রেসে লাল-সবুজ কোচ পেয়েছে।

প্রসঙ্গত, গত বছর রেলের বহরে সব মিলিয়ে ২৭০টি নতুন কোচ যুক্ত হয়েছে। এর মধ্যে ভারত থেকে ১২০টি এবং ইন্দোনেশিয়া থেকে ১৫০টি কোচ আমদানি করা হয়। নতুন কোচ আমদানি হলেও ইঞ্জিন সংকটের কারণে নতুন ট্রেন চালু করতে পারছে রেল কর্তৃপক্ষ। তবে ২০১৮ সালে বাংলাদেশ রেলওয়েতে নতুন ইঞ্জিন সংযুক্ত হরে এ সংকট কাটিয়ে উঠা সম্ভব।