1440508620দেশ প্রতিক্ষণ, ঢাকা : শিক্ষার্থীদের কোনো অশুভ শক্তির দ্বারা অনুপ্রাণিত বা প্রলুদ্ধ না হওয়ার আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া। তিনি বলেন, নিজ পরিবার, সমাজ ও দেশের অকল্যাণকর কোনো কর্মকাণ্ডে নিজেকে সম্পৃক্ত হওয়া যাবে না।

সোমবার রাজধানীর তেজগাঁওয়ে সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয়ের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, রাষ্ট্র যেমন সুনাগরিক গঠনের জন্য শিক্ষার্থীদের বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান করছে, তেমনি রাষ্ট্রের প্রতিও তাদের (শিক্ষার্থীর) দায়িত্ব ও কর্তব্য রয়েছে। শিক্ষার্থীরা শিক্ষিত নাগরিক হিসেবে গড়ে উঠছেন শুধু নিজের জীবনটাকে সুন্দর ও আরামদায়ক করে সাজানোর জন্য নয়। দেশের আপামর জনসাধারণের প্রতিও তাদের দায়িত্ব রয়েছে।

ডেপুটি স্পিকার বলেন, বিশ্ববিদ্যালয়ে আপনাদের পিতার শাসন ও মায়ের মমতায় ঘেরা জীবন নেই। এখানে আছে অনুশাসন, জীবন গড়ার উত্তম দিকনির্দেশনা। আছে শিক্ষকের জ্ঞানদানের অফুরন্ত ভাণ্ডার, যা আপনাকেই আগ্রহী ও মনোযোগী হয়ে অর্জন করে নিতে হবে। কিন্তু শিক্ষার্থী যদি অনাগ্রহী ও অমনযোগী হয় তাহলে শিক্ষকের চেষ্টা ব্যর্থ হয়।

তিনি বলেন, ত্রিশ লাখ শহীদের রক্তে ভেজা আমাদের আজকের স্বাধীনতা। আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে তার আহ্বানে সাড়া দিয়ে যে স্বাধীনতা অর্জন করেছি সেটি আপনাদেরই জন্য। এ স্বাধীনতা রক্ষার দায়িত্ব আপনাদেরই। আপনারা হলেন স্বাধীনতা রক্ষার অতন্ত্র প্রহরী। জাতির পিতা আপনাদের স্বাধীন দেশ উপহার দিয়েছেন, আপনারা সে দেশ গড়বেন সততা, নিষ্ঠা ও বিশ্বস্ততার সাথে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা বিস্তারে এবং শিক্ষার মান উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। শিক্ষিত জাতিই পারে সমাজ ও সভ্যতাকে উন্নয়নের দিকে দ্রুত এগিয়ে নিতে। এই মূলমন্ত্র প্রধানমন্ত্রী মনে-প্রাণে ধারণ করেন এবং সেই লক্ষ্যেই তিনি কাজ করে যাচ্ছেন।

এ সময় জাতির পিতার সোনার বাংলাদেশ গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত ভিশন-২০২১ এবং ভিশন-২০৪১ বাস্তবায়ন করতে সকল বিভেদকে উপেক্ষা করে দল মত নির্বিশেষে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে একসঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে সরকারের সকল উন্নয়নমূলক কাজে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এ এম মেশকাত উদ্দিন এর সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান মো. রেজাউল করিম, রেজিস্ট্রার মেজর জেনারেল (অব.) কাজী ফকরুদ্দিন আহমেদ, উপ-উপাচার্য ড. মো. হুমায়ুন কবির চৌধুরী, অধ্যাপক এমিরাটস ড. এম শমশের আলী প্রমুখ বক্তব্য রাখেন।