olempic-stedium20170123201246 (1)দেশ প্রতিক্ষণ, ঢাকা : আইসিসি ওয়ানডে বিশ্বকাপ-২০১৯ এর আয়োজক দেশ ইংল্যান্ড। এই আসর নিয়ে আগেভাগেই প্রস্তুতি নিতে শুরু করেছে তারা। তারই অংশ হিসেবে লন্ডন অলিম্পিক স্টেডিয়ামকে বিশ্বকাপের ভেন্যু হিসেবে রাখতে চাইছে তারা। সেজন্য অবশ্য আইসিসির অনুমতি তো দরকার। সেই অনুমতি নাকি আগামী মাসেই পেতে যাচ্ছে লন্ডন অলিম্পিক স্টেডিয়াম।

২০১২ সালে এই মাঠেই বিশ্বের খেলাধুলার সবচেয়ে জমজমাট আসর অলিম্পিক অনুষ্ঠিত হয় লন্ডন অলিম্পিক স্টেডিয়ামে। আগামী বিশ্বকাপ উপলক্ষ্যে একদিনের আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করার মতো সব উপকরণই যোগ হতে যাচ্ছে এই স্টেডিয়ামে। বিশ্বকাপের ম্যাচগুলোতে দর্শক মাঠে টানতে বিশেষ উদ্যোগ এটি! এই মাঠের ধারণ ক্ষমতা ৬০ হাজার দর্শক; যা যুক্তরাজ্যের অন্য যে কোনো স্টেডিয়ামের দ্বিগুণ।

বিশ্বকাপের দুই কিংবা তিনটি ম্যাচ আয়োজন করার সম্ভাবনা রয়েছে লন্ডন অলিম্পিক স্টেডিয়ামে। তার মধ্যে গ্রুপ পর্বের হাইভোল্টেজ কিছু ম্যাচও রাখারও কথা রয়েছে। আইসিসি হয়তো এই বিষয়টি লক্ষ্য করতে পারে যে, অনেকগুলো খেলাধুলার মাঠ মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড (এমসিজি) ও ইডেন পার্ক ব্যবহৃত হয়েছিল ২০১৫ সালের বিশ্বকাপে। দর্শকের সমাগত হয়েছিল বেশ। লন্ডন অলিম্পিক স্টেডিয়ামেও সেভাবে দর্শক সমাগম হতে পারে।

১৯৯৯ সালে আইসিসি বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান হয়েছিল লর্ডসে। এবার সেই অনুষ্ঠান হতে পারে লন্ডন অলিম্পিক স্টেডিয়ামে। এমনকি উদ্বোধনী ম্যাচও এই মাঠে আয়োজন করার পরিকল্পনা রয়েছে স্বাগতিক ইংল্যান্ডের। ঘরের মাঠে উদ্বোধনী ম্যাচে যেহেতু স্বাগতিকরা খেলে থাকে, তাই এই ম্যাচে দর্শক টানতে পারলে গোটা টুর্নামেন্টেই তার প্রভাব থাকবে!