195553Tofael_kalerkantho_picদেশ প্রতিক্ষণ, ঢাকা : বাংলাদেশ থেকে কার্গো সার্ভিসের ওপর দেয়া নিষেধাজ্ঞা অস্ট্রেলিয়া শিগগিরই প্রত্যাহার করে নেবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

সোমবার দুপুরে সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তার নিজ দফতরে বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত মিজ জুলিয়া নিব্লেটের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন।

মন্ত্রী বলেন, অস্ট্রেলিয়ার সঙ্গে আমাদের ব্যবসা-বণিজ্য দিন দিন বাড়ছে। তবে বাংলাদেশ থেকে সরাসরি পণ্যবাহী কার্গো যায় না, যেতে হলে ব্যাংকক অথবা সিঙ্গাপুর হয়ে অস্ট্রেলিয়া যেতে হয়। এতে বাণিজ্যে কিছুটা সমস্যা হচ্ছে। সরাসরি পণ্য পরিবহন করা গেলে রফতানি আরো বাড়বে।

তিনি বলেন, বর্তমানে বিমান বন্দরের নিরাপত্তার দায়িত্বে রয়েছে একটি ব্রিটিশ কোম্পানি। সুতরাং বিমান বিন্দরের নিরাপত্তা নিয়ে কোনো প্রশ্ন নেই। তাই আশা করছি অস্ট্রেলিয়া শিগগিরই এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেবে।

উল্লেখ্য, নিরাপত্তাজনিত কারণে অস্ট্রেলিয়ার সরকার ২০১৫ সালের ১৬ ডিসেম্বর এক আদেশে সিরিয়া, মিসর, বাংলাদেশ, ইয়েমেন ও সোমালিয়া থেকে কিংবা এসব দেশের মধ্যে দিয়ে ট্রানজিটের মাধ্যমে আকাশপথে পণ্য পরিবহনে নিষেধাজ্ঞা আরোপ করে। অস্ট্রেলিয়ার পরিবহন নিরাপত্তা দফতর, অবকাঠামো ও আঞ্চলিক উন্নয়ন বিভাগ গত ১৯ ডিসেম্বর থেকে এই আদেশ কার্যকর করে।

এ বিষয়ে জুলিয়া নিব্লেটের বলেন, কবে নাগাদ এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে তা সুনির্দিষ্ট করে বলতে পারছি না। তবে বিষয়টি পর্যবেক্ষণাধীন রয়েছে।

তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশ অর্থনীতি এগিয়ে যাচ্ছে। অস্ট্রেলিয়া বাংলাদেশ বিশ্বস্ত বন্ধু। বর্তমানে দেশটিতে বাংলাদেশের রফতানি ১ বিলিয়ন ছাড়িয়েছে। আগামী ৪-৫ বছরের অস্ট্রেলিয়ায় বাংলাদেশের রফতানি ২ বিলিয়ন ছাড়িয়ে যাবে।

অস্ট্রেলিয়ার ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের শিল্পনীতি খুবই আকর্ষণীয়। আমাদের বিশেষ ১০০টি অথনৈতিক অঞ্চল হচ্ছে। বিশ্বের অনেক দেশই অথনৈতিক অঞ্চলে বিনিয়োগে আগ্রহী। অস্ট্রেলিয়ান ব্যবসায়ীরা এখানে বিনিয়োগ করুন। সব ধরনের সুবিধা নিশ্চিত করা হবে। বাংলাদেশে বিনিয়োগ আইন দ্বারা সংরক্ষিত।