2015_11_12_16_05_33_CsZSLwSHQp5iAJec3evGUIZvTZa2XL_original20160628052649নিজস্ব প্রতিবেদক : এবার রোভার স্কাউটের সদস্যদের ফিন্যান্সিয়াল লিটারেসির আওতায় আনছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এর আগে বিনিয়োগের ক্ষেত্রে শিক্ষামূলক অনুষ্ঠান পরিচালনার উদ্দেশ্যে দেশব্যাপী ফিন্যান্সিয়াল লিটারেসি প্রোগ্রাম চালু করেছে বিএসইসি। এমনকি বিনিয়োগকারীদের পুঁজিবাজার সম্পর্কে জ্ঞান ও বিনিয়োগ সম্পর্কে ধারণা দিতে চলতি মাসে তিন ব্যাপি ২৯টি জেলায় এ মেলা করেছে সংস্থাটি। তারই ধারাবাহিকতায় এবার বাংলাদেশ রোভার স্কাউট এবং স্কাউটগণদের পুঁজিবাজার সম্পর্কে জ্ঞান ও বিনিয়োগ শিক্ষা দিবে নিয়ন্ত্রক সংস্থা। গত রোববার বিএসইসির নিবার্হী পরিচালক এবং মুখপাত্র মো: সাইফুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ২৫-৩১ জানুয়ারি জাতির পিতার জন্ম স্থান টুঙ্গিপাড়া ও গোপালগঞ্জে বাংলাদেশ স্কাউটসের উদ্যোগে একাদশ জাতীয় রোভার মুট ২০১৭ অনুষ্ঠিত হবে। উক্ত মুট এরিনায় (জাতির পিতার জন্মস্থান টুঙ্গিপাড়ায় একটি এবং গোপালগঞ্জে একটি) দুটি গ্লোবাল ডেভেলপমেন্ট ভিলেজ (জিডিভি) তথা প্রদর্শনী পল্লী স্থাপন করা হবে। দুটি প্রদর্শনী পল্লীতে প্রায় ১০ হাজার জন বাংলাদেশ রোভার স্কাউট (১৭-২৫ বছর বয়সী) এবং স্কাউটারগণ অংশগ্রহণ করবেন।

অংশগ্রহনকারীদের পুঁজিবাজার সম্পর্কে জ্ঞান ও বিনিয়োগ শিক্ষা কার্যক্রম প্রসারের লক্ষ্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নেতৃত্বে পুঁজিবাজারের সকল স্টেকহোল্ডারদের সহযোগে ২টি স্টল বরাদ্ধ নেওয়া হয়েছে।

উক্ত প্রদর্শনী পল্লীতে বিগত বছরগুলোতে পুঁজিবাজারকে নিয়ে সরকারের গৃহীত বিভিন্ন সংস্থার পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন এবং ভবিষ্যৎ পরিকল্পনা যুব-সমাজের কাছে তুলে ধরে পুঁজিবাজার সম্পর্কিত বিভিন্ন বিষয়ে জনগণের কাছে পৌছানো সম্ভব হবে। আর এতে পুঁজিবাজারের অংশগ্রহণ যুবক সম্প্রদায়ের নিকট পুঁজিবাজার সম্পর্কে প্রকৃত ও স্বচ্ছ ধারণা দিতে সক্ষম হবে বলে আশা করছে বিএসইসি।