ab1456552560দেশ প্রতিক্ষণ, ঢাকা : অভিনয় শিল্পী সংঘের নির্বাচন চলতি মাসের ১০ তারিখ। এ উপলক্ষে জমে উঠেছে শোবিজের সব আড্ডা আর টেলিভিশনের আঙিনাগুলো। প্রতিদিনই নবীন-প্রবীণ তারকা শিল্পীদের পদচারণায় মুখর রাজধানীর সেগুনবাগিচায় অবস্থিত বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রাঙ্গণ।

কেউ আসছেন নিজের জন্য ভোট চাইতে, কেউ আসছেন নিজের পছন্দের প্রার্থীর জন্য ভোট চাইতে। আবার কেউ আসছেন সবাই মিলে একটু হৈ চৈ আর আড্ডার টানেই। চলছে নানা রকম প্রচার-প্রচারণা।

প্রযুক্তির এই আধুনিক ডিজিটাল যুগের সঙ্গে তাল মিলিয়ে শিল্পীদের প্রচারণা চলছিল ফেসবুকসহ সামাজিক যোগাযোগের নানা মাধ্যমে। তবে অনলাইনে অপ্রীতিকর ঘটনা এড়াতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সব ধরনের প্রচারণা নিষিদ্ধ করেছেন সংগঠনটির আহ্বায়ক নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ। আজ বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) তিনি এ সিদ্ধান্ত জানান।

তার ঘোষণাটি এমন, ‘সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, এই মুহূর্ত থেকে ফেসবুকে অভিনয় শিল্পী সংঘের সকল প্রকার নির্বাচনী প্রচারণা নিষিদ্ধ করা হলো। এই সিদ্ধান্ত অমান্যকারীর বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ করা হবে। নির্বাচন কমিশন তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থাও গ্রহণ করবেন।’

কী ধরনের অপ্রীতিকর ঘটনা ফেসবুক বা অনলাইনে ঘটতে পারে জানতে চাইলে মামুনুর রশিদ গণমাধ্যমকে জানান, সম্প্রতি এক ভক্ত তারিনকে নিয়ে একটি বিব্রতকর পোস্ট দেন তার ফেসবুকে। সেখানে তিনি জানান, তারিন নির্বাচনে না জিতলে সেই ভক্ত আত্মহত্যা করবেন! এ ধরনের প্রচারণা বিব্রতকর। এসব এড়াতেই অনলাইনে সব ধরনের প্রচারণা নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে অভিনয় শিল্পী সংঘ।’

তবে ফেসবুক বা অনলাইনে প্রচারণা নিষিদ্ধের সিদ্ধান্তে বেশ সমালোচনা শুরু হয়েছে অনলাইন মাধ্যমে। সুবর্ণা মুস্তাফা, আনিসুর রহমান মিলনসহ বেশ কয়েকজন তারকা শিল্পী এর বিপক্ষে মতামত তুলে ধরেছেন।

অভিনয় শিল্পী সংঘের প্রার্থী যারা :

এবারের নির্বাচনে ১২টি পদের ২৪টি আসনের জন্য লড়াই করছেন ৫০ অভিনয়শিল্পী। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত সংঘের সদস্য সংখ্যা ৭২০ জন। প্রার্থীদের পদ ও তালিকা নিচে দেয়া হলো-
সভাপতি: শহিদুল আলম সাচ্চু, শহীদুজ্জামান সেলিম, ডিএ তায়েব ও গোলাম মোস্তফা
সহ-সভাপতি : আজাদ আবুল কালাম, আদিত্য আলম, ইকবাল বাবু, তারিন জাহান, জাহিদ হোসেন শোভন, তানভীন সুইটি ও রফিকুল্লাহ সেলিম
সাধারণ সম্পাদক : আহসান হাবিব নাসিম, মীর সাব্বির ও সিদ্দিকুর রহমান।
যুগ্ম সাধারণ সম্পাদক : আনিসুর রহমান মিলন, আশরাফ কবির, কামাল হোসেন বাবর, নূর মোহাম্মদ, রওনক হাসান ও সুমনা সোমা
সাংগঠনিক সম্পাদক: লুৎফর রহমান জর্জ ও শহিদ আলমগীর
দফতর সম্পাদক : শামস সুমন, তানভীর মাসুদ
অর্থ সম্পাদক : তানিয়া আহমেদ (বিনা ভোটে নির্বাচিত)
প্রচার ও প্রকাশনা সম্পাদক : ঊর্মিলা শ্রাবন্তী কর ও শাহরিয়ার নাজিম জয়
অনুষ্ঠান সম্পাদক : এসএম আরমান পারভেজ, বন্যা মির্জা, শহীদুল আলম বাবু ও হাসান জাহাঙ্গীর
আইন ও কল্যাণ সম্পাদক : শামীমা ইসলাম তুষ্টি ও শিরীন বকুল
তথ্য ও প্রযুক্তি সম্পাদক : ওমর আয়াজ অনি ও আদনান ফারুক হিল্লোল
এছাড়াও কার্যনির্বাহী পরিষদের ১০টি পদের জন্য লড়াই করবেন আহসানুল হক মিনু, ইন্তেখাব দিনার, ওয়াসিম যুবরাজ, জাকিয়া বারী মম, নওশীন, নিকুল কুমার মণ্ডল, মাহমুদ মোস্তফা, আফতাব উদ্দিন খান, নির্জন আজাদ, মুকুল সিরাজ, শেখ মেরাজুল ইসলাম, সনি রহমান, সেলিম মাহবুব, সুজাত শিমুল ও হুমায়ুন কাবেরী।