Tax_Carদেশ প্রতিক্ষণ, ঢাকা : শুল্কমুক্ত সুবিধায় আনা ১৬টি গাড়ির অপব্যবহারের অভিযোগ স্বীকার করে বিশ্বব্যাংক দু’টি গাড়ি জমা দিয়েছে বলে জানিয়েছে শুল্ক গোয়েন্দা কর্তৃপক্ষ। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান জানিয়েছেন, অভিযোগ মেনে নিয়ে ১৬টি গাড়ির মধ্যে দু’টি হস্তান্তর করেছে বিশ্বব্যাংক।

শিগগিরই যথাযথ আইনি প্রক্রিয়া অনুসরণ করে আদালতের মাধ্যমে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথাও জানান তিনি।

শুল্কমুক্ত সুবিধায় আনা ১৬টি গাড়ি যথাযথ আইনি প্রক্রিয়া না মেনে অপব্যবহার করেছে বিশ্বব্যাংক – এই অভিযোগে ১৫ ফেব্রুয়ারি গাড়িসহ পাশবুক তলব করে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। এর প্রেক্ষিতে বিষয়টি সমাধানে জাতীয় রাজস্ব বোর্ডের কাছে ৬ মাসের সময় চায় বিশ্বব্যাংক। তাতে রাজী না হওয়ায় রোববার বিশ্বব্যাংক শুল্ক গোয়েন্দা অধিদপ্তরে একটি প্রতিনিধি দল পাঠায়।

সর্বশেষ সোমবার সাবেক কর্মকর্তা মিরভা তুলিয়া এবং মৃদুলা সিং-এর নামে আনা বিলাসবহুল দু’টি গাড়ি বিশ্বব্যাংকের উর্ধ্বতন এক কর্মকর্তা জমা দিতে নিয়ে আসেন।

শুল্ক গোয়েন্দারা মনে করছেন শুল্কমুক্ত সুবিধায় আনা গাড়ি অপব্যবহারের সংখ্যা আদতে আরও বেশি।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান শুল্ক গোয়েন্দা অধিদপ্তর বরাবর লেখা এক চিঠিতে গাড়ি অপব্যবহারের মাধ্যমে শুল্ক আইন লঙ্ঘনের তদন্তে সর্বাঙ্গীন সহযোগিতা দেয়ার আশ্বাস দিয়েছেন।