4bmu736b57c1b5n5yu_800C450দেশ প্রতিক্ষণ, ডেস্ক : ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে একই ধরনের ভিত্তিহীন অভিযোগের পুনরাবৃত্তি করেছে সৌদি আরব ও ইহুদিবাদী ইসরাইল। মিউনিখ নিরাপত্তা সম্মেলনে দেয়া বক্তব্যে ইসরাইলি ও সৌদি পররাষ্ট্রমন্ত্রী তেহরানের বিরোধিতায় অভিন্ন অবস্থান ঘোষণা করেন।

ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী অ্যাভিগডোর লিবারম্যান ইরানের পরমাণু সমঝোতার নিন্দা জানিয়ে বলেন, উত্তর কোরিয়ার পরমাণু সমঝোতা নকল করে ইরানের সমঝোতাটি লেখা হয়েছে। একজন মার্কিন সেনা কমান্ডারের বক্তব্য উদ্ধৃত করে লিবারম্যান দাবি করেন, “মধ্যপ্রাচ্য বর্তমানে তিনটি হুমকির সম্মুখীন: ইরান, ইরান এবং ইরান।”

তেহরান মধ্যপ্রাচ্যের দেশগুলো বিশেষ করে সৌদি আরবকে দুর্বল করে ফেলার চেষ্টা করছে বলে ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী অভিযোগ করেন। তিনি ইসরাইলের ওপর অর্থনৈতিক চাপ জোরদার করার পাশাপাশি দেশটির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানান।

এ ছাড়া, মিউনিখ সম্মেলনে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের মার্কিন প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্পের বক্তব্য পুনরাবৃত্তি করে ইরানকে ‘সন্ত্রাসবাদের সমর্থক বিশ্বের সর্ববৃহৎ দেশ’ বলে উল্লেখ করেন। তিনি দাবি করেন, “যতদিন পর্যন্ত ইরান তার আচরণ ও নীতিতে পরিবর্তন না আনবে ততদিন দেশটির সঙ্গে সম্পর্ক রক্ষা করা কঠিন।”

ট্রাম্পের ভূঁয়সী প্রশংসা করে সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, “ট্রাম্প একজন বাস্তবদর্শী ও কাজের মানুষ। সব সংকটের সমাধান তার হাতে রয়েছে এবং তিনি শুধুমাত্র সিদ্ধান্ত দিয়ে বসে থাকেনা; কাজও করেন।” আদেল আল-জুবায়ের বলেন, আমেরিকা যদি বিশ্বব্যবস্থা পরিচালনার কাজ থেকে দূরে সরে যায় তাহলে বিশ্ব মহাবিপদের সম্মুখীন হবে। কারণ, তখন শক্তির যে শূন্যতা সৃষ্টি হবে তা দখল করে নেবে কিছু ‘শয়তানি শক্তি’।

বিশ্ব মুসলিমের স্বঘোষিত নেতা সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী এমন সময় ট্রাম্পের প্রশংসা করলেন যখন নয়া মার্কিন প্রেসিডেন্ট ক্ষমতা গ্রহণ করেই মুসলমানদের আমেরিকায় প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করে নির্বাহী আদেশে সই করেছিলেন।