15_photo_11558দেশ প্রতিক্ষণ, ঢাকা : সোনালী ব্যাংকের খুলনা কর্পোরেট শাখা থেকে ১২৬ কোটি ৮২ লাখ টাকা আত্মসাতের ঘটনায় মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ওই মামলায় ব্যাংকটির মহাব্যবস্থাপকসহ ৫ জনকে আসামি করা হয়েছে।

খানজাহান আলী থানায় আজ বুধবার দুপুরে মামলাটি করেন দুদকের সমন্বিত জেলা কার্যালয় খুলনার উপসহকারী পরিচালক মো. মোশাররফ হোসেন।

১২৬ কোটি ৮২ লাখ টাকা আত্মসাতের মামলায় আসামির তালিকায় রয়েছে- মামলায় সোনালী ব্যাংকের মহাব্যবস্থাপক নেপাল চন্দ্র সাহা, ব্যাংকের সাবেক উপ-মহাব্যবস্থাপক সমীর কুমার দেবনাথ, সিনিয়র প্রিন্সিপাল অফিসার শেখ তৈয়াবুর রহমান, সহকারী কর্মকর্তা কাজী হাবিবুর রহমান ও মেসার্স সোনালী জুট মিলস লিমিটেডের চেয়ারম্যান এস.এম এমদাদুল হোসেন।

দুদক সূত্রে জানা গেছে, ২০১০ সালের ১২ জুলাই থেকে ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর পর্যন্ত সময়ে সোনালী ব্যাংকের খুলনা কর্পোরেট শাখা থেকে ১২৬ কোটি ৮২ লাখ টাকা আত্মসাতের ঘটনা ঘটে।

দুদক জানিয়েছে, খুলনা কর্পোরেট শাখা থেকে বিভিন্ন ঋণের নামে ৮৫ কোটি ৮০ লাখ ৬৯ হাজার ১৭৪ টাকা মেসার্স সোনালী জুট মিলস লিমিটেডের অনুকুলে উত্তোলন করা হয়। এই অর্থের বিপরীতে মালামাল কেনার কথা থাকলেও তা না করে পরস্পর যোগসাজসে দুর্নীতি, প্রতারণা, অপরাধজনক বিশ্বাসভঙ্গ ও অপরাধজনক অসদাচরণের মাধ্যমে উত্তোলন করা অর্থ আত্মসাৎ করে আসামিরা। এতে ব্যাংক বা সরকারের সুদসহ ক্ষতির পরিমাণ ১২৬ কোটি ৮২ লাখ ৯৩ হাজার ২৮২ টাকা।