ICC-Champions-Trophyদেশ প্রতিক্ষণ, ডেস্ক : ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সদর দপ্তর থেকে চ্যাম্পিয়ন্স ট্রফির ১০০ দিনের কাউন্টডাউন গতকাল মঙ্গলবার শুরু হয়েছে। চ্যাম্পিয়ন্স ট্রফির গ্লোবাল ট্যুর শুরু হবে আগামী ২ মার্চ। আসন্ন আসরে অংশগ্রহণকারী ৮টি দেশের ১৯টি শহরে প্রদর্শিত হবে এ ট্রফি।

ভারত থেকে বাংলাদেশ, শ্রীলংকা, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া হয়ে আগামী ২ মে যুক্তরাজ্যে পৌঁছাবে ট্রফিটি। সেই মোতাবেক আগামী ১৮ মার্চ ঢাকায় আসবে চ্যাম্পিয়ন্স ট্রফি।

চ্যাম্পিয়ন্স ট্রফির কাউন্টডাউন শুরুর অনুষ্ঠানে আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন বলেন, গ্লোবাল ট্যুর শুরু করতে যাচ্ছে চ্যাম্পিয়ন্স ‘নিশান’ ট্রফি। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ও আইসসি মহিলা বিশ্বকাপ ক্রিকেটের দুইটি বড় ইভেন্টের চমৎকার আসর হবে।

কাউন্টডাউন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি। তিনি বলেন, চ্যাম্পিয়ন্স ট্রফি কঠিন এবং চ্যালেঞ্জিং একটি টুর্নামেন্ট। আইসিসির এই ইভেন্ট পাকিস্তান কখনও জিততে পারেনি। আবার একমাত্র এই ইভেন্টেই আমরা ভারতকে হারাতে সক্ষম হয়েছি। আসন্ন আসরে পাকিস্তান ভালো ফল করবে বলে আমি আশাবাদি।

২০১৯ বিশ্বকাপের আয়োজক ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসের মাটিতেই হবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম আসর। শিরোপা জয়ের লড়াই শুরু হবে আগামী ১ জুন। ফাইনাল অনুষ্ঠিত হবে ১৮ জুন। সেরার মুকুট পড়তে ব্যাট-বলের লড়াইয়ে ইংল্যান্ড, ভারত, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, শ্রীলংকা, পাকিস্তানের সঙ্গে মাঠে নামবে বাংলাদেশও। বিশ্বকাপের পর চ্যাম্পিয়ন্স ট্রফিকেই সবচেয়ে বেশি মর্যাদাপূর্ণ আসর বিবেচনা করা হয়।

আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে আটটি দল। ‘এ’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। ‘বি’ গ্রুপে রয়েছে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলংকা।

ওভালে আগামী ১ জুন গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। এরপর ৫ জুন অস্ট্রেলিয়ার ও ৯ জুন নিউজিল্যান্ডের বিপক্ষে লড়বে বাংলাদেশ।