presahamidদেশ প্রতিক্ষণ, ঢাকা : অর্জিত জ্ঞান, দক্ষতা ও নিজেদের সামর্থ্য কাজে লাগিয়ে টেকসই কৃষি উন্নয়ন নিশ্চিত করতে কৃষি বিজ্ঞানী, গবেষক ও সংশ্লিষ্টদের প্রতি আহবান জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

আজ বৃহস্পতিবার গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বিএসএমআরএইউ) তৃতীয় সমাবর্তন অনুষ্ঠানের ভাষণে তিনি এ আহ্বান জানান।

রাষ্ট্রপতি বলেন, কৃষি ও এর উৎসকে ভুলে গেলে চলবে না। দেশের কৃষি ক্ষেত্রে নতুন বিপ্লব নিশ্চিত করার জন্য টেকসই পদ্ধতি ও প্রযুক্তি উদ্ভাবনে অঙ্গীকার রাখতে হবে।

রাষ্ট্রপতি আলু, আম, টমেটো ও অন্যান্য মৌসুমী ফল উৎপাদনে কৃষকদের উৎসাহিত করতে তাদের পাশে থাকা এবং ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত করতেও সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি আবদুল হামিদ কৃষক-বান্ধব উদ্ভাবন ও নতুন প্রযুক্তির চাহিদার ওপর গুরুত্বারোপ করেন যাতে তারা (কৃষকরা) সহজেই সে সব ব্যবহার করতে পারেন।

রাষ্ট্রপতি তার বক্তব্যে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, একাত্তরের মুক্তিযুদ্ধে সর্বোচ্চ ত্যাগ স্বীকারকারী মুক্তিযোদ্ধা, ভাষা আন্দোলন ও অন্যান্য গণতান্ত্রিক আন্দোলনে যারা অবদান রেখেছেন তাদের কথা স্মরণ করেন।

দেশে উচ্চশিক্ষা সম্প্রসারণ হচ্ছে একথা উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, উচ্চশিক্ষার মূল উদ্দেশ্য হচ্ছে মানবতাবোধ বৃদ্ধি, দক্ষ মানবসম্পদ তৈরি এবং দেশ ও জনগণের কল্যাণ নিশ্চিত করা।

রাষ্ট্রপতি বলেন, দেশের জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে, কিন্তু কৃষি ভূমি ক্রমশ কমে যাচ্ছে। তাই আমাদের ভাবতে হবে কিভাবে এই পরিস্থিতি মোকাবেলা করে আমরা সামনের দিকে অগ্রসর হব।

তিনি বলেন, এটি একটি গুরুত্বপূর্ণ ইস্যু হিসেবে এ ব্যাপারে বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণের জন্য দেশের সকল কৃষি বিশ্ববিদ্যালয়কে উদ্যোগ নিতে হবে।

বিএসএমআরএইউর চলমান একাডেমিক কারিকুলাম উত্তর আমেরিকার কারিকুলাম অনুযায়ী তৈরি উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পদ্ধতি ও গবেষণা কর্যক্রম দেশ ও বিদেশে সমাদৃত হচ্ছে।

তিনি সময়োপযোগী শিক্ষা পদ্ধতি এবং শস্য, পশুসম্পদ, মৎস্য ও বনায়নসহ কৃষিক্ষেত্রে পরিকল্পনামাফিক উন্নয়নের জন্য বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অগ্রণী ভূমিকা রাখার আহ্বান জানান।