gas burning from a kitchen gas stove

দেশ প্রতিক্ষণ, ঢাকা : আজ বিকেলেই আসছে গ্যাসের দাম বৃদ্ধি ও গ্যাস বিতরণরের মাশুল বৃদ্ধির সিদ্ধান্ত। এ লক্ষ্যে বিকেলে বৈঠকে বসছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) ও গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানিগুলো।

বিইআরসি, সূত্রে জানা গেছে বিকেলের বৈঠকেই গ্যাসের নাম কতটুকু বাড়ছে তার সিদ্ধান্ত নেওয়া হবে। এছাড়া সঞ্চালন ও বিতরণের কমিশন হার বাড়ার ঘোষণাও আসতে পারে এই বৈঠকে।

কমিশনের সচিব ফায়জুর রহমান জানান, আজ বিকেল সাড়ে চারটায় কমিশন কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, সঞ্চালন ও বিতরণের খরচ বেড়ে যাওয়ার যুক্তি দেখিয়ে তিতাসসহ গ্যাস বিতরণ কোম্পানিগুলো দাম বাড়ানোর প্রস্তাব জমা দেয় এনার্জি রেগুলেটরি কমিশনে। তাদের এই দাবির প্রেক্ষিতে গত ১৪ ফেব্রুয়ারি বিইআরসি জানায় খুব শিগগিরই দাম বৃদ্ধির ঘোষণা আসবে। এজন্য ইতোমধ্যে সকল প্রস্তুতি শেষ করেছে কমিশন। এ বিষয়ে শুধু কমিশন সিদ্ধান্তের আনুষ্ঠানিকতা বাকি।

এর আগে ২০১৬ সালে সরকার গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগ নেয়। এর পরেই তিতাস গ্যাস, বাখরাবাদ গ্যাস, জালালাবাদ গ্যাস, বাংলাদেশ গ্যাস ট্রান্সমিশন কোম্পানি গ্যাসের দাম ও সঞ্চালন মাশুল বাড়ানোর প্রস্তাব জমা দেয়। তার ভিত্তিতে গত বছরের আগস্ট মাসে বিইআরসি গণশুনানীর আয়োজন করে। কিন্তু শুনানীর কিছু দিনের মধ্যেই কমিশনের চেয়ারম্যান ও দুই সদস্যের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় এ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেনি বিইআরসি।

বিইআরসি সূত্র জানিয়েছে, এবারও বাসাবাড়ি, কারখানা এবং বাণিজ্যিক প্রতিষ্ঠান- সব ধরনের গ্রাহকের ক্ষেত্রেই গ্যাসের দাম বাড়ানো হবে। বাসা বাড়িতে ব্যবহৃত একক চুলার (সিঙ্গেল বার্নার) মাসিক বিল ৬০০ টাকা থেকে বাড়িয়ে ৮০০ টাকা এবং ডাবল বার্নার চুলার মাসিক বিল ৬৫০ টাকা থেকে বাড়িয়ে ১০০০ টাকা করা হতে পারে।

তিতাস গ্যাসের পক্ষ থেকে সিঙ্গেল চুলার মাসিক বিল ১১০০ টাকা এবং ডাবল চুলার বিল ১২০০ টাকা নির্ধারণের প্রস্তাব দেওয়া হয়েছিল।

বাণিজ্যিক প্রতিষ্ঠানে প্রতি ইউনিট গ্যাসের দাম ১১ টাকা ৩৬ পয়সা থেকে বাড়িয়ে ১৯ টাকা ৫০ পয়সা করা হতে পারে।

যানবাহনে ব্যবহৃত প্রতি ঘন মিটার সিএনজির দাম ৩২ টাকা থেকে বেড়ে ৪০ টাকা হওয়ার সম্ভাবনা আছে।

অন্যদিকে শিল্প-কারখানায় বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত জেনারেটরের (ক্যাপটিভ পাওয়ার) গ্যাসের দাম প্রতি ইউনিটে ১১ টাকা ৩৬ পয়সা থেকে বাড়িয়ে ১৯ টাকা ২৬ পয়সা করা হতে পারে।