644_antorjatikদেশ প্রতিক্ষণ, ডেস্ক : ইউরোপের অন্যতম বড় স্টক এক্সচেঞ্জ জার্মানির ডাচেস বুয়ের্সের সঙ্গে একীভূত হতে চায় লন্ডন স্টক এক্সচেঞ্জ। এ লক্ষ্যে ইতোমধ্যে অনেক দূর এগিয়েছে কোম্পানি দুটি। কিন্তু এই মার্জারে এখন শঙ্কা তৈরি হয়েছে। বিশেষ করে ইউরোপীয় কমিশনের ছাড়পত্র পাওয়া দুষ্কর হয়ে দাঁড়িয়েছে বলে মনে করছে লন্ডন।

লন্ডন এক্সচেঞ্জ (এলএসই) জানিয়েছে, মার্জার হওয়ার ক্ষেত্রে কমিশন তাদের মালিকানাধীন ইতালির বাজারের এমটিএস প্লাটফর্মের ৬০ শতাংশ বিক্রির নির্দেশনা দিয়েছে। ব্যবসার ক্ষুদ্র শাখা হলেও এটি ইতালিতে সরকারি-বেসরকারি বন্ড ও বিল বিনিময়ের গুরুত্বপূর্ণ প্লাটফর্ম। তারা এটিকে হাতছাড়া করতে চায় না।

তারা মনে করে কমিশনের এই নির্দেশনা তাদের কাছে ‘সামঞ্জস্যহীন’।

এলএসই বিনিয়োগকারীদের সতর্ক করে বলেছে, এমটিএস বিক্রি নিয়ে তারা লড়াই করে যাবে। কারণ তারা মনে করে, এই প্লাটফর্ম বিক্রি হলে তাদের চলমান ব্যবসার ক্ষতি হবে।

এক বছর আগে দুই কোম্পানি ২৯ বিলিয়ন ইউরোর এ মার্জার চুক্তির ঘোষণা দেয়। কোম্পানি দুটির তথ্য মতে, মার্জারের পরও বর্তমানে নামেই তারা মূল ব্যবসা চালিয়ে যাবে। মার্জারের পর সম্ভাব্য এই চুক্তির আওতায় সমন্বিত কোম্পানিটিতে ৪৫.৬ শতাংশ শেয়ার লন্ডন স্টক এক্সচেঞ্জের আর ৫৪.৪ শতাংশ শেয়ার জার্মানির কোম্পানিটির পাওয়ার কথা রয়েছে।

এর আগে ২০০০ সালে, ২০০৪-০৫ সালে একীভূত হওয়ার চেষ্টা করে এ দুই কোম্পানি।