education-josna-20-2-17দেশ প্রতিক্ষণ, ঢাকা : দেশের প্রায় ৪৫০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় উন্নয়নে মেগা প্রকল্প হাতে নিয়েছে সরকার। এ প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৬৪০ কোটি টাকা। সম্পূর্ণ সরকারি অর্থায়নে এ প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। প্রকল্পটি অনুমোদনে পরিকল্পনা কমিশনে প্রস্তাব পাঠানো হয়েছে। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২১ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর।

প্রকল্পটি বাস্তবায়িত হলে শিক্ষা ক্ষেত্রে সরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহে বিরাজমান আঞ্চলিক বৈষম্য হ্রাস, প্রকল্পভুক্ত সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোর ভৌত অবকাঠামোগত সুবিধাদি সম্প্রসারণ এবং শিক্ষা উপকরণ প্রদানের মাধ্যমে বর্ধিত শিক্ষার্থীদের চাহিদাপূরণ ও শিক্ষার গুনগত মান উন্নয়ন সম্ভব হবে। এছাড়া প্রকল্পভুক্ত বিদ্যালয়ে প্রতিবছর ৭৬ হাজার বিজ্ঞানের শিক্ষার্থীসহ ৩ লাখ ২৯ হাজার অতিরিক্ত শিক্ষার্থীর ভর্তির সুযোগ সৃষ্টি, শিক্ষার গুনগতমান নিশ্চিত এবং বিদ্যমান বেসরকারি বিদ্যালয়ের সাথে প্রতিযোগিতায় টিকে থাকা সম্ভব হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

পরিকল্পনা কমিশনের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম বলেন, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় উচ্চ শিক্ষাকে দেশের মানব সম্পদ উন্নয়নসহ আর্থ-সামাজিক উন্নয়নের মূল চালিকা শক্তি হিসেবে গুরুত্ব দেওয়া হয়েছে। সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার ষষ্ঠ অধ্যায়ে উচ্চ শিক্ষার ক্ষেত্রে ভর্তির হার ২০১৪ সালে ১৩ শতাংশ বৃদ্ধি করে ২০২০ সালে ২০ দশমিক ৬০ শতাংশ উন্নীত করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, শিক্ষা খাতে মোট দেশজ উৎপাদন (জিডিপি) এর অংশ হিসেবে ব্যয় ২০১৪ সালের ২ দশমিক ১৮ শতাংশ হতে ২০২০ সালে ২ দশমিক ৫ শতাংশে উন্নীত করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, বর্তমানে বাংলাদেশে মাধ্যমিক স্তরে শিক্ষার তিনটি ধারা চালু আছে।এগুলো হলো-সাধারণ শিক্ষা, মাদ্রাসা শিক্ষা এবং কারিগরি শিক্ষা। তারমধ্যে সাধারণ শিক্ষা মাদ্রাসা মিক্ষা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মাধ্যমে পরিচালিত ও নিয়ন্ত্রিত হচ্ছে। এই দুটি শিক্ষার ধারায় বর্তমানে সরকারি ও বেসরকারি পর্যায়ে ২৮ হাজার মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠান অন্তর্ভুক্ত আছে। বর্তমানে বাংলাদেশে সরকারি মাধ্যমিক বিদ্যালয় ৩৩৫টি, বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ১৮ হাজার ৭৫৬টি ও মাদ্রাসার সংখ্যা ৯ হাজার ৪৭৫টি। ১৯৭১ সালের স্বাধীনতার পর থেকে শিক্ষার গুণগতমান বৃদ্ধির জন্য সরকারিভাবে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশে ৩৩৫টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে ১২টি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের অধীন অন্য একটি প্রকল্পের মাধ্যমে নতুনভাবে প্রতিষ্ঠিত হয়েছে তাই অবশিষ্ট ৩২৩টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় প্রস্তাবিত প্রকল্পভুক্ত করা হয়েছে। ৩২৩টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় নিবিড়ভাবে জরিপ করা হয়েছে এবং জরিপে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বিদ্যালয়গুলোর চাহিদা নিরুপন করা হয়েছে।

জরিপ প্রতিবেদনের ভিত্তিতে উল্লেখ করা হয়েছে যে, সরকারি ৩২৩টি মাধ্যমিক বিদ্যালয়ে বর্তমানে ৬৮ হাজার ৮৩৯ জন বিজ্ঞানের শিক্ষার্থীসহ ৩ লাখ ৪৬ হাজার ১০৫ জন শিক্ষার্থী অধ্যয়ন করছে এবং এ বিদ্যালয়গুলোর ভৌত অবকাঠামো উন্নয়ন, শিক্ষা সামগ্রী সরবরাহ এবং প্রয়োজনীয় শিক্ষক কর্মচারী নিয়োগ জরুরী হয়ে পড়েছে।

প্রকল্পের প্রধান কার্যক্রম হচ্ছে, ৩২৩টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে একডেমিক ভবন নির্মাণসহ ভূমি উন্নয়ন, ১২৫টি বিদ্যালয়ের বিদ্যমান একাডেমিক ভবনের ঊর্ধ্বমূখী সম্প্রসারণ, ২৪টি বিদ্যালয়ের হোস্টেল ও একটি বিদ্যালয়ের শিক্ষক কোয়ার্টার নির্মাণ, কম্পিউটার ল্যাব, সাইন্স ল্যাব, লাইব্রেরি, ইন্টারনেট সুবিধাসহ স্মার্ট ক্লাশরুম প্রতিষ্ঠা ও মাল্টিমিডিয়া ক্লাশরুমের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি ক্রয়, বই পুস্তক, খেলাধুলার সরঞ্জাম, বৈজ্ঞানিক যন্ত্রপাতি ক্রয়, আসবাবপত্র, অফিস যন্ত্রপাতি এবং ৪টি যানবাহন ক্রয় ইত্যাদি।