Aamir-Kiranদেশ প্রতিক্ষণ, ঢাকা : শাহরুখ খান, হৃতিক রোশক কিংবা ঐশ্বরিয়া রাই ব্যস্ততার মাঝেও সন্তানের জন্য অবসর খুঁজে নিতে দ্বিধা করেন না। সন্তানের সাথে ছবি তোলা, একসাথে পার্টিতে যাওয়া কিংবা অবকাশযাপনের জন্য দূরে কোথাও যাওয়া হয় তাদের। সন্তানের সাথে তাদেরকে প্রায়ই ক্যামেরাবন্দী হতে দেখা যায় মিডিয়াতে। কিন্তু এক্ষেত্রে আমির খান একটু ভিন্ন বাবা।

পেশাগত জীবনে সব সময়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকলেও পরিবারের ব্যাপারে রাখঢাক রাখেন আমির। নিজেই নিজেকে ‘আত্মকেন্দ্রিক’ হিসেবে পরিচয় করিয়ে আমির বলেন, ‘দুজনে মিলে সমানভাবে দায়িত্ব ভাগ করে সন্তানকে বড় করে তোলা উচিত। তবে সত্যিটা হলো আমি তা করছি না। আমার ভয় হয়, আমি খুব বেশি আত্মকেন্দ্রিক।’

আমিরের প্রথম সন্তান জুনায়েদ এখন থিয়েটারের কাজ শিখছেন
তিনি আরও বলেন, ‘আত্মকেন্দ্রিক বলতে বুঝিয়েছি আমি আমার কাজে, আমার জগতে ডুবে থাকি। আমার নিজের জগতের কাজের ব্যাপারে আমি অনেক বেশি উৎসাহিত থাকি। সত্যি বলতে নিজের কাজের ব্যাপারে আমি খুব বেশি আত্মকেন্দ্রিক।’

তবে প্রথম সন্তানের জন্য অনুভূতিটা প্রবল ছিল বলে জানান বলিউডের এই তারকা। ১৯৯৩ সালে যখন তার প্রথম সন্তান জুনায়েদের জন্ম হয়, সে বছর মাত্র ৩৬ দিন কাজ করেছিলেন আমির। বাকি ৩২৮ দিনই সন্তানের সাথে আনন্দের সময় কাটিয়েছেন। তবে পরবর্তী সন্তান ইরা এবং কনিষ্ঠ সন্তান আজাদের জন্মের পর সে অনুভূতি তৈরি হয়নি তার মনে।

অনেকেই মনে করেন, আমির ইচ্ছে করেই সন্তানদেরকে মিডিয়ার বাইরে রাখেন। এ প্রসঙ্গে আমির জানান, তিনি ইচ্ছে করে সন্তানদেরকে মিডিয়া থেকে লুকিয়ে রাখার চেষ্টা করেন না। আবার মিডিয়ার সামনে আনার চেষ্টাও করেন না। এ ব্যাপারে সন্তানদেরকে পুরো স্বাধীনতা দিয়েছেন তিনি। মিডিয়ার সামনে আসা নির্ভর করে তাদের ইচ্ছা-অনিচ্ছার ওপর।

আমির জানান, তার ছেলে জুনায়েদ থিয়েটার শিখছেন আর মেয়ে ইরা একটি বিজ্ঞাপন প্রস্তুতকারী প্রতিষ্ঠানের সাথে কাজ করছেন। ফিল্মি বিট।