muhitনিজস্ব প্রতিবেদক : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, সেবা, শিল্প ও কৃষিতে যথেষ্ট বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে। এটা সম্ভব হয়েছে সরকারের বিদুৎ, সংযোগ রাস্তা, রেল য়োগাযোগ ও টেলিযোগাযোগ, শিক্ষা ও স্বাস্থ্য এবং সর্বোপরি বর্ধিত মুদ্রানীতির কারণে।

“২০১৪ সালে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিনত হয়েছে। সঠিক নীতিমালা ও সময়োপযোগী সিদ্ধান্তের মাধ্যমে দেশকে আরো এগিয়ে নেওয়া সম্ভব। সরকার ব্যবসার উপযুক্ত পরিবেশ তৈরিতে বদ্ধপরিকর।”

আজ রোববার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ‘সহজ ব্যবসাবান্ধব পরিবেশের উপায়’ শীর্ষক একটি সেমিনারের আয়োজন করে দি ইন্সস্টিটিউট অব র্চার্টাড এক্যাউনট্যন্টস অব বাংলাদেশ (আইসিএবি)। সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম। সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ফরেন ইনভেষ্টর’স চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ বাংলাদেশ এর সভাপতি রুপালী চৌধুরী।

আইসিএবি সভাপতি আদিব হোসেন খান এফসিএ সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন। আলোচ্য বিষয় উপস্থাপন করেন আইসিএবি’র পর্ষদ সদস্য দেওয়ান নুরুল ইসলাম এফসিএ এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ এর কৌশলপত্র উপস্থাপন করেন এরই নির্বাহী সদস্য ও সচিব অজিত কুমার পাল এফসিএ।

সেমিনারে আইসিএবি এক্সচেঞ্জ কন্ট্রোল রেগুলেশন এবং কোম্পানী আইনের সংস্কার দাবি করে। বক্তারা বলেন, এ দু’টি আইন পুরাতন হয়ে গেছে। এগুলো আধুনিক ব্যবসার চাহিদা পূরণে ব্যর্থ হচ্ছে। তারা মনে করেন, শিক্ষাখাতে বিনিয়োগ বাড়াতে হবে যাতে করে ক্রমবর্ধমান অর্থনীতি দক্ষ জনশক্তির যে চাহিদা তা পূরণ করতে পারে।

বিনিয়োগে হিসাববিদদের ভূমিকা তুলে ধরে আইসিএবি সভাপতি আদিব হোসেন খান এফসিএ বলেন, হিসাববিদগণ বিনিয়োগকারীগোষ্ঠীর সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে। এটি হতে পারে সম্ভাব্যতা গবেষণা রেগুলেটরি পরামর্শমূলক এবং সর্বোপরি আর্থিক ব্যবস্থাপনায়। বিশেষ করে বিদেশি বিনিয়োগকারীরা প্রথমে দেশের আইনগত দিক, মুনাফা, ইত্যাদি জানতে চায় এবং প্রাথমিক তথ্য প্রদানের মাধ্যমে হিসাববিদগণ তাকে সহায়তা প্রদান করে থাকে।

দেশে কর্মক্ষম দক্ষ জনশক্তি বৃদ্ধির জন্য প্রয়োজনীয় পদক্ষেপের অভাবও রয়েছে বলে তিনি মন্তব্য করেন।

অন্যান্যদের মধ্যে সেমিনারে উপস্থিত ছিলেন আইসিএবি’র পর্ষদ সদস্য, প্রাক্তণ সভাপতি ও সম্মানিতসদস্যগণ ।