nahid21_185873নিজস্ব প্রতিবেদক : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় দেশের জন্য একটি বিরাট সম্ভাবনাময় খাত। তাই বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে অধিক গুরুত্ব দেয়া হচ্ছে। কিন্তু এসব প্রতিষ্ঠানে ব্যয় বেশি হওয়ায় অনেকে পড়ার সুযোগ পাচ্ছে না। তাই বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বাণিজ্যিকীকরণ বন্ধ করতে হবে।

মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সাউথইস্ট ইউনিভাসিটির ৬ষ্ঠ সমাবর্তন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, এখনো কিছু বিশ্ববিদ্যালয় শুধুমাত্র বাণিজ্যিক উদ্যেশে কার্যক্রম পরিচালনা করছে। তবে এভাবে বেশি দিন চলতে দেয়া হবে না। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কমিটি গঠন করা হয়েছে।

অনুষ্ঠানে নয়াদিল্লির সাউথ এশিয়ান ইউনিভার্সিটির প্রেসিডেন্ট অধ্যাপক ড. কবিতা এ শর্মা বলেন, উচ্চশিক্ষাকে বাণিজ্যিকরণ করা হলে ভুক্তভোগী হবে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা। মানসম্মত শিক্ষার সুযোগ হারাবে শিক্ষার্থীরা। এছাড়াও অতিরিক্ত ফি গুনতে হবে অভিভাবকদের।

শিক্ষাকে বাণিজ্যিকরণ ব্যাধি থেকে বেরিয়ে আসতে হবে উল্লেখ করে তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ফি বাড়ানো হচ্ছে তবে সে অনুযায়ী গুণগত মান বাড়াতে গবেষণা হয় না। অথচ গবেষণা হচ্ছে উচ্চশিক্ষার প্রধান উপাদান। কারণ গবেষণা ছাড়া কোনো উন্নয়ন সম্ভব নয়।

সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের ব্যবসা, সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং কলা ও সামাজিক বিজ্ঞানের ১৭টি প্রোগ্রামের ২,৬৬৮ গ্র্যাজুয়েট ডিগ্রি লাভ করেন। এছাড়াও শিক্ষার্থীদের মধ্যে অসামান্য অবদান রাখায় একজনকে আচার্য স্বর্ণপদক, ১১ জনকে উপাচার্য স্বর্ণপদক দেয়া হয়।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এ কে এম মেশকাত উদদীন, ট্রাস্ট্রি বোর্ডের চেয়ারম্যান মো. রেজাউল করিম প্রমুখ বক্তব্য রাখেন।