bscনিজস্ব প্রতিবেদক : রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) বহরে ২০১৮ সালের মধ্যে আরও ৬টি নতুন জাহাজ যুক্ত হবে। প্রতিটি ৩৯ হাজার টন ধারণ ক্ষমতাসম্পন্ন জাহাজগুলো কেনা হবে চীন সরকারের আর্থিক সহয়তায়। নতুন জাহাজগুলো যুক্ত হলে বিএসসির বার্ষিক আয় কযেকগুণ বাড়বে। আজ চট্টগ্রাম বন্দরের শহীদ মোহাম্মদ ফজলুর রহমান মুন্সী অডিটোরিয়ামে বিএসসির ৩৯তম বার্ষিক সাধারণ সভায় নৌ পরিবহন মন্ত্রী শাহাজাহান খান এসব কথা বলেন।

তিনি বলেন, শেয়ারবাজার থেকে আরপিও এর মাধ্যমে বিএসসি অর্জিত টাকা ও নিজস্ব অর্থ ব্যয়ে প্রায় ৩৬ হাজার ডিডব্লিউটি সম্পন্ন একটি ক্যামিকেল, ক্রুড অয়েল ট্যাংকার কেনার প্রকল্প অনুমোদন হয়েছে। এটি আগামী দুই মাসের মধ্যে সংযোজন হবে।

বিএসসির ৩৯তম বার্ষিক সাধারণ সভায় শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ অনুমোদিত হয়েছে। ৩০ জুন ২০১৬ হিসাব বছরের জন্য এ লভ্যাংশের অনুমোদন দেওয়া হয়। এছাড়া প্রতিষ্ঠানটি জুন ২০১৬ হিসাব বছরে বিএসসির নিট মুনাফা দেখানো হয়েছে ৬ কোটি ৭২ লাখ টাকা।

সমাপ্ত হিসাব বছরের আর্থিক বিবরণী থেকে জানা যায়, বাংলাদেশ শিপিং কর্পোরেশনের ২০১৫-১৬ হিসাব বছরে আয় হয়েছে ১১৮ কোটি ৮১ লাখ টাকা এবং ব্যয় হয়েছে ১১২ কোটি ৮ লাখ টাকা।

এছাড়া ২০১৪-১৫ হিসাব বছর থেকে ২০১৫-১৬ হিসাব বছরে বিএসসির পরিচালন খাতের আয় ১৩ কোটি ৯৬ লাখ ৬৫ হাজার টাকা কমেছে। একই সময়ে প্রতিষ্ঠানটির প্রশাসনিক খাতের ব্যয় ১৯ কোটি ৫৩ লাখ ৭ হাজার ৮৫ টাকা বেড়েছে। এছাড়া অপরিচলন খাত, কর পূর্ববর্তী মুনাফা, বিলম্বিত কর সঞ্চিতি, কর পরবর্তী মুনাফা সহ অন্যান্য আয় বেড়েছে।

সাধারণ সভায় প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক কমোডর মো. হাবিবুর রহমান ভূঁইয়া, নির্বাহী পরিচালক (টেকনিক্যাল) মোহাম্মদ সাঈদ উল্লাহ, নির্বাহী পরিচালক (অর্থ) বেগম ইয়াসমিন আফসানা, জিএম (এডমিন) মোহাম্মদ নওয়াব আসলাম হাবিব, সচিব মোহাম্মদ আবদুল আউয়াল প্রমুখ উপস্থতি ছিলেন।