nbr-120170308171110দেশ প্রতিক্ষণ, ঢাকা : বাংলাদেশে চলাচলকারী এয়ারলাইন্সের টিকিট বাজারে সমতা আনার প্রস্তাব দিয়েছে অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব)। আজ বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর সঙ্গে এক প্রাক বাজেট আলোচনায় এ প্রস্তাব দেওয়া হয়।

হোটেল, রেস্তোরাঁ, গেস্টহাউজ ও বিবিধ খাত সংশ্লিষ্ট বিভিন্ন সমিতি, সংগঠন, ব্যক্তিবর্গের সঙ্গে এ প্রাক-বাজেট আলোচনা হয়।

আটাবের যুগ্ম সম্পাদক আবদুস সালাম আরেফ বলেন, বাংলাদেশে চলাচলকারী এয়ারলাইন্সের টিকিটের মধ্যে মাত্র ৩৪ শতাংশ টিকিট ট্রাভেল এজেন্সিগুলো বিক্রি করে থাকে। যা থেকে সরকার ১৫ শতাংশ ভ্যাট পায়। অন্যদিকে, ৬৬ শতাংশ টিকেট বিক্রি হয় বিদেশ বা আউট স্টেশন, অনলাইন ট্রাভেল এজেন্সি, ক্রেডিট কার্ড, ডিরেক্ট এয়ারলাইনসহ বিভিন্ন অবস্থান থেকে। যা থেকে সরকার কোনো ভ্যাট পায় না।

তিনি বলেন, এয়ারলাইন্সের টিকিটের ক্ষেত্রে কোন কোন এয়ারলাইন্স কমিশন প্রদান করে না। আবার যারা প্রদান করে তাদের মধ্যেও গ্রুপ ফেয়ারের ক্ষেত্রে কমিশন প্রযোজ্য নয়। বাংলাদেশি ট্রাভেল এজেন্সিগুলো যে ৩৪ শতাংশ টিকেট বিক্রি করে তার মধ্যে ৬০ শতাংশ শ্রমিক শ্রেণির; যা থেকে কমিশন পায় না। সব মিলিয়ে মাত্র ২০ থেকে ২২ শতাংশ টিকেটর ওপর এজেন্সি কমিশন পায়। টিকেটের ওপর ১৫ শতাংশ ভ্যাট দেয়ার ফলে টিকেটের মূল্য বৃদ্ধি পায়। যাত্রীরা ৬৬ শতাংশ এর থকে যেকোনভাবে টিকেট সংগ্রহ করে। ফলে দেশিয় ট্রাভেল এজেন্সি প্রতিযোগিতায় টিকতে না পেরে বন্ধ হয়ে যাচ্ছে।
সবার ওপর ভ্যাট আরোপ বা টিকেটের ওপর ভ্যাট প্রত্যাহারের দাবি জানান তিনি।

আলোচনায় বাংলাদেশ এসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সি’র (বায়রা) যুগ্ম মহাসচিব মিজানুর রহমান ভূঁইয়া বলেন, বায়রা বিদেশি জনশক্তি রপ্তানি করে জিডিপিতে অবদান রাখছে। জনশক্তি থেকে প্রেরিত রেমিটেন্স এর পরিমাণ ১৬ বিলিয়ন ডলার। গত বছর বিদেশে দক্ষ ও অদক্ষ প্রায় ৮ লাখ কর্মী পাঠিয়েছে। চলতি বছর ১০ লাখ কর্মী প্রেরণ ও রেমিটেন্স ২০ বিলিয়নে পৌঁছাবে।

তিনি বলেন, আটাব প্রতি দক্ষ কর্মী প্রেরণের আগেই ১২০০ ও অদক্ষ কর্মী প্রেরণে ৮০০ টাকা উৎস কর প্রদান করে। জনশক্তি রপ্তানি এক ধরণের সেবা, এ খাত কোন পণ্য উৎপাদন না করলেও এ উৎসে কর প্রদান করে আসছে। কিন্তু আগামী অর্থবছর থেকে ১৫ শতাংশ হারে ভ্যাট আরোপ করা হয়েছে। এ খাতে সহযোগিতা করতে ভ্যাট প্রত্যাহারের দাবি জানান তিনি।

বাংলাদেশ সিকিউরিটি সার্ভিসেস কোম্পানীজ ওনার্স এসোসিয়েশন এর মহাসচিব মো. শাহ আলম সরকার বলেন, বাংলাদেশে বেসরকারি পর্যায়ে নিরাপত্তা সেবা প্রদান করছে প্রায় ৭ শতাধিক প্রাইভেট সিকিউরিটি কোম্পানি। এ খাতের সাথে কয়েক লাখ লোক জড়িত। এ খাতের দ্রুত বিকাশের লক্ষ্যে ২০২১ সাল পর্যন্ত কর্পোরেট কর, ভ্যাট, উৎসে কর ও টার্নওভার কর তথা কর অবকাশ সুবিধা প্রদানের দাবি জানান তিনি।

বাংলাদেশ সুপার মার্কেট ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জাকির হোসেন বলেন, সারাবিশ্বেই সুপার মার্কেট সংস্কৃতি অনেক জনপ্রিয়তা পেলেও বাংলাদেশ অনেক পিছিয়ে রয়েছে। নিরাপদ খাদ্য ও খাদ্য নিরাপত্তা অর্জনে এ শিল্প ভূমিকা রাখছে। ফলে প্রতিটি দেশে এ শিল্প ভ্যাটের আওতামুক্ত রাখা ছাড়াও অন্যান্য প্রণোদনা দিয়েছে। বাংলাদেশ তার ব্যতিক্রম।

তিনি বলেন, বাংলাদেশে জেনারেল স্টোর প্যাকেজ ভ্যাট প্রদান করে। আর সুপার মার্কেট ৪ শতাংশ হারে ভ্যাট আদায় করে। অসম প্রতিযোগিতার ফলে সুপারমার্কেট ক্ষতির সম্মুখীন হচ্ছে। সুপারমার্কেটকে প্যাকেজ ভ্যাটের আওতায় আনার দাবি জানান তিনি। একই সাথে এ খাতে যন্ত্রপাতি আমদানি কর কমানো, ভাড়ার ওপর ভ্যাট প্রত্যাহার এবং বছর বছর ভ্যাট, ট্যাক্সের হার পরিবর্তন না করে পাঁচশালা কল্পনার দীর্ঘমেয়াদী পরিকল্পনার মাধ্যমে ভ্যাট, ট্যাক্স নির্ধারণের দাবি জানান তিনি।

বাংলাদেশ রেস্তোঁরা মালিক সমিতির মহাসচিব এম রেজাউল করিম সরকার রবিন হোটেল, রেস্তোঁরা ও গ্রামীণ দই মিষ্টি দোকানে ইসিআর ব্যবহারে এনবিআরের নির্দেশনা বাতিলের দাবি জানান।
তিনি বলেন, এসি হোটেল আর এয়ারকুলার হোটেল এক না। প্রত্যন্ত অঞ্চলেও গ্রাহককে সেবা দিতে হোটেলে এখন এয়ারকুলার ব্যবহার করা হয়। সেক্ষেত্রে ভ্যাট দিতে হয়। এছাড়া হোটেল ও রেস্তোঁরায় স্তরভিত্তিক ভ্যাট চালু করলে এ খাত থেকে ভ্যাট বাড়বে।

এফবিসিসিআই এর পরিচালক মো. আবু নাসের বলেন, ভ্যাট আইন কার্যকরে ব্যবসায়ী ও এনবিআরের মধ্যে ভুল বুঝাবুঝির অবসান হয়নি। আগামী ১ জুলাই থেকে ভ্যাট আইন কার্যকর হলে দেশ অস্থিতিশীল হতে পারে।

এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, ভ্যাট অনলাইন চালু হচ্ছে। ব্যবসায়ীরা হয়রানিমুক্ত ও সুন্দর পরিবেশে ভ্যাট প্রদান করতে পারবেন। জনগণ যে ভ্যাট দিচ্ছে তা যথা নিয়মে সরকারের কোষাগারে জমাদানে সকলের সহযোগিতা কামনা করছি। কারো আতঙ্কিত হবার কারণ নেই, আমরা গ্রাম পর্যন্ত পর্যন্ত করনেট সম্প্রসারণ করেছি।