f-b20150511224832দেশ প্রতিক্ষণ, ঢাকা : নতুন ভ্যাট আইন বাস্তবায়নে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) সতর্কতা অবলম্বন করতে বলেছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের পরিচালক ও আউটসোর্সিং অ্যান্ড লজিস্টিক সার্ভিস প্রোভাইডারের সভাপতি আবু নাসের। তিনি বলেন, ভ্যাট আইন নিয়ে একবার ব্যবসায়ীরা রাস্তায় নেমেছিলেন। তখন এফবিসিসিআই উদ্যোগ নেয়ায় ব্যবসায়ীরা ঘরে ফিরেছিলেন। কিন্তু বারবার আমরা (এফবিসিসিআই) উদ্যোগ নেব না।

বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত ২০১৭-১৮ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় এসব কথা বলেন আবু নাসের। তিনি বলেন, ভ্যাটের বিষয়ে এখন পর্যন্ত ব্যবসায়ী মহল ও জাতীয় রাজস্ব বোর্ডের মধ্যে ভুল বোঝাবুঝির অবসান হয়নি। সমস্যার সমাধানে প্রধানমন্ত্রীও নির্দেশনা দিয়েছেন। সামনে জাতীয় নির্বাচন। এ পরিস্থিতিতে এমন কোনো পদক্ষেপ নেয়া ঠিক হবে না, যাতে দেশ অস্থিতিশীল হয়ে পড়ে।

‘এর আগে একবার ব্যবসায়ীরা রাস্তায় নেমেছিলেন। তখন এফবিসিসিআইয়ের উদ্যোগে ব্যবসায়ীরা ঘরে ফিরে যান। কিন্তু বারবার আমরা উদ্যোগ নেব না’ বলেন এই ব্যবসায়ী নেতা। তিনি বলেন, মাঠ পর্যায়ে আমাদের কিছু কিছু হয়রানিমূলক ঘটনা ঘটে। ধরে আনতে বললে বেঁধে নিয়ে আসে। আমরা কিন্তু চোর না। আমরা চুরি করতে চাই না। আমরা কর্মসংস্থান সৃষ্টি করতে চাই, জাতীয় অর্থনীতিতে অবদান রাখতে চাই। তাই আমাদের যাতে আগামী দিনগুলোতে হেয়প্রতিপন্ন না করা হয়।

সেবা খাতের ব্যবসায়ীদের মূল সমস্যা মূল্য সংযোজন কর বা ভ্যাট উল্লেখ করে এনবিআরের উদ্দেশ্যে আবু নাসের বলেন, এটি নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে যাতে সরকারের ভুল বোঝাবুঝির সৃষ্টি না হয় এবং স্থিতিশীলতা যাতে বিনষ্ট না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। এই ব্যবসায়ী নেতার এমন বক্তব্যের পর এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, আমরা বক্তব্য দেয়ার সময় সতর্কতা অবলম্বন করব। এমন কোনো বক্তব্য দেব না যাতে আলোচনার বিঘ্ন ঘটে।

এনবিআর চেয়ারম্যান বলেন, ‘এফবিসিসিআই অর্থমন্ত্রীর সঙ্গে অত্যন্ত ইতিবাচক আলোচনায় নিয়োজিত আছে এবং সংসদীয় কমিটি এ বিষয়ে নিজেরা কাজ করছে। একটি সুন্দর পরিবেশে ভ্যাট আইন বাস্তবায়ন হবে। ১ জুলাই হবে ভ্যাট আইন বাস্তবায়নের তারিখ।’