AGMনিজস্ব প্রতিবেদক : চলতি সপ্তাহে পুঁজিবাজারে তালিকাভুক্ত ১০ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। কোম্পানিগুলো হলো- আরএকে সিরামিক, গ্রীণডেল্টা ইন্স্যুরেন্স, লংকাবাংলা ফাইন্যান্স, প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, প্রাইম ইন্স্যুরেন্স, আইডিএলসি ফাইন্যান্স, সোস্যাল ইসলামী ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, আরএন স্পিনিং মিলস এবং মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আরএকে সিরামিক: সিরামিক খাতের এ কোম্পানির এজিএম আগামী ২৯ মার্চ সকাল ১০টায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরা, পূবাচল লিংক রোড, খিলক্ষেত, ঢাকায় অনুষ্ঠিত হবে। কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য ২০ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টকসহ মোট ২৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা দিয়েছে। যা এজিএমে শেয়ারহোল্ডাররা অনুমোদন করবে।

গ্রীণডেল্টা ইন্স্যুরেন্স: বিমা খাতের এ কোম্পানির এজিএম আগামী ৩০ মার্চ সকাল ১০ টায় স্পেক্ট্রা কনভেনশন সেন্টার, হাউজ#১৯, রোড#৭, গুলশান-১, ঢাকায় অনুষ্ঠিত হবে। কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা দিয়েছে।

লংকাবাংলা ফাইন্যান্স: আর্থিক খাতের এ কোম্পানির এজিএম আগামী ৩০ মার্চ সকাল ১১ টায়, মাইডাস সেন্টার (১২ তলা), হাউজ#০৫, রোড#১৬ (নতুন), ২৭ পুরাতন ধানমন্ডি, ঢাকায় অনুষ্ঠিত হবে। কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য ১৫ শতাংশ ক্যাশ এবং ১৫ শতাংশ স্টকসহ মোট ৩০ শতংশ ডিভিডেন্ড ঘোষণা দিয়েছে।

প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট: আর্থিক খাতের এ কোম্পানির এজিএম আগামী ৩০ মার্চ সকাল সাড়ে ১০টায় পিএসসি কনভেনশন হল, পুলিশ স্টাফ কলেজ, বাংলাদেশ, মিরপুর-১৪, ঢাকায় অনুষ্ঠিত হবে। কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা দিয়েছে।

প্রাইম ইন্স্যুরেন্স: বিমা খাতের এ কোম্পানির এজিএম আগামী ৩০ মার্চ সকাল ১১ বাংলাদেশ ইন্সটিউশন অব অ্যাডমিনিস্ট্রেশন এবং ম্যানেজমেন্ট (বিআইএএম), ৫৩ নতুন ইস্কাটন, ঢাকায় অনুষ্ঠিত হবে। কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য ১৩ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা দিয়েছে।

আইডিএলসি ফাইন্যান্স: আর্থিক খাতের এ কোম্পানির এজিএম আগামী ৩০ মার্চ সকাল ১০ টায়, উৎসব, রেডিশন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেন, এয়ারপোর্ট রোড, ঢাকা ক্যান্টনমেন্ট, ঢাকায় অনুষ্ঠিত হবে। কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য ৩০ শতংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা দিয়েছে।

সোস্যাল ইসলামী ব্যাংক: ব্যাংকিং খাতের এ কোম্পানির এজিএম আগামী ৩০ মার্চ সকাল ১০ টায়, রাজদর্শন হল-৩, ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা, কুড়িল বিশ্ব রোড, ৩০০ ফিট, পূবাচল এক্সপ্রেস হাইওয়ে, ঢাকায় অনুষ্ঠিত হবে। কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা দিয়েছে।

ডাচ-বাংলা ব্যাংক: ব্যাংকিং খাতের এ কোম্পানির এজিএম আগামী ৩০ মার্চ সকাল ১০ টায়, কনভেনশন হল (গ্রাউন্ড ফ্লোর) অব সেনামালঞ্চ, ঢাকা ক্যান্টমেন্ট, ঢাকায় অনুষ্ঠিত হবে। কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য ৩০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা দিয়েছে।

মার্কেন্টাইল ব্যাংক: ব্যাংকিং খাতের এ কোম্পানির এজিএম আগামী ৩০ মার্চ সকাল ১১ টায়, ফার হোটেল অ্যান্ড রিসোর্ট, ২১২, বিজয় নগর, ঢাকায় অনুষ্ঠিত হবে। কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য ১৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টকসহ মোট ২০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা দিয়েছে।

আরএন স্পিনিং মিলস: বস্ত্র খাতের এ কোম্পনির ৪ বছরের এজিএম এক সাথে অনুষ্ঠিত হবে। কোম্পানির এজিএম আগামী ৩০ মার্চ সকাল ১১ টায়, শালবন মাল্টিপারপাস হল, কুমিল্লার বিজিবিতে অনুষ্ঠিত হবে।

আরএন স্পিনিং বিনিয়োগকারীদের জন্য ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরে ২০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আর গত তিন বছরের অর্থাৎ (২০১২, ২০১৩ এবং ২০১৪) জন্য কোন প্রকার ডিভিডেন্ড দেয়নি কোম্পানিটি।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের পাশাপাশি ৪ বছরের অর্থাৎ ৯ম, ১০ম, ১১তম ও ১২তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ মার্চ সকাল সাড়ে ১০টা থেকে শুরু করে ১৫মিনিট ব্যবধানে ৪টি এজিএম শুরু হবে।

উল্লেখ্য, ২০১২ সালে বিএসইসির করা এজিএম স্থগিত-সংক্রান্ত মামলায় আরএন স্পিনিংয়ের ৪ বছরের এজিএম স্থগিত ছিল। চলতি বছরের ১৪ ফেব্রুয়ারী সুপ্রিম কোর্টের আপিল বিভাগ কোম্পানির চার বছরের এজিএম আগামী ৩১ মার্চের মধ্যে অনুষ্ঠানের নির্দেশনা প্রদান করেছেন। আর তাই আদালতের রায়ের পরিপ্রেক্ষিতে ৩০ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে কোম্পানির ৪ বছরের এজিএম।