1486289639_70224bdমো. সাজিদ খান : পতন দিয়ে শুরু হলো সপ্তাহ। আজ সূচকের পাশাপাশি কমেছে লেনদেন। এদিন অধিকাংশ কোম্পানির দর কমেছে। একই সঙ্গে কমেছে বাজার মূলধন। আজ সূচকের অস্বাভাবিক ওঠানামা লেনদেন হয়েছে এতে বিনিয়োগকারীরা লেনদেন নিয়ে কিছুটা আস্থাহীনতায় পড়ে যায়। যদি লেনদেনের শুরুটা হয়েছিল সূচকের উত্থানের মাধ্যমে। কিন্তু তার স্থায়িত্ব ছিল খুবই কম। অস্বাভাবিক হারে টানা কমতে দেখা গেছে সূচকের। ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত একটানা সূচক বাড়লেও পরর্তীতে সুচক আবারও কমেছে। যার স্থায়িত্ব ছিল এক ঘন্টা এরপর সূচকের তীর উপরের দিকে ওঠতে চাইলেও তা ছিল ব্যর্থ চেষ্ট্। যে কারণে দিনশেষে সূচকের তীর লাল থেকে যায়।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ২৮.৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৬৯৭.৯৩ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪.৭৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১২৯৬.৭১ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ৪.৮৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৭১.৭৯ পয়েন্টে। আগের কার্যদিবসে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১০.০৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৭২৬.২৩ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ০.০৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩০১.৪৭ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ০.৪৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৭৬.৬৬ পয়েন্টে।

আজ ডিএসইতে মোট ২৪ কোটি ৯৪ লাখ ৯৫ হাজার ৫৯৯টি শেয়ার ১ লাখ ২১ হাজার ৩৭২বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৭৭৭ কোটি ১৫ লাখ ৩৬ হাজার ৪৭০.৮০ টাকা। আগের কার্যদিবসে ডিএসইতে মোট ৩৫ কোটি ৬৯ লাখ ৯০ হাজার ৪২৭টি শেয়ার ১ লাখ ৪৯ হাজার ৩২৭বার হাতবদল হয়, যার বাজারমূল্য এক হাজার ৪০ কোটি ৮৮ লাখ ৯৯ হাজার ১৬২.৭০ টাকা।

আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয়া ৩২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৭টির, কমেছে ১৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির। আগের কার্যদিবসে ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয়া ৩২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩০টির, কমেছে ১৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির।

আজ ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ৭৭ হাজার ৪৭০ কোটি ১ লাখ ২ হাজার ৯৯৭.৬৩ টাকা। আগের কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ৭৮ হাজার ১৪৪ কোটি ২১ লাখ ৯৬ হাজার ২৭৪.৩০ টাকা।

অন্যদিকে, আজ সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৮১.৩৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭৬৭৬.৮৮ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ৪৭.৩০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০৭১১.১৭ পয়েন্টে। এদিন সিএসই-৩০ ৪২.৫৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫৪১২.০৫ পয়েন্টে। সিএসই-৫০ ৭.৩৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩০১.৫৩ পয়েন্টে। এছাড়া সিএসসিআই ৪.৩৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১৮২.৯৭ পয়েন্টে।

আগের কার্যদিবসে সিএসই সার্বিক সূচক ৪২.৫৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭৭৬৬.৪৩ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ২৮.৬৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০৭৬২.৬৩ পয়েন্টে। এদিন সিএসই-৩০ ৩১.৪৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫৪৪৯.৪৭ পয়েন্টে। সিএসই-৫০ ৪.৮৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩০৯.২৯ পয়েন্টে। এছাড়া সিএসসিআই ০.০২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১৮৭.৯১ পয়েন্টে।

আজ সিএসইতে ২ কোটি ১৮ লাখ ৫১ হাজার ৬৩১টি শেয়ার ১৫ হাজার ৮১৪বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৬৮ কোটি ৮৬ লাখ ২৮ হাজার ৭.৭০ টাকা। আগের কার্যদিবসে সিএসইতে ত ২ কোটি ৭৩ লাখ ৮৪ হাজার ৫৭০টি শেয়ার ২০ হাজার ৭৯১বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৬৯ কোটি ৭ লাখ ৭৬ হাজার ৬৯০.৬০ টাকা।

আজ সিএসইতে মোট লেনদেন হওয়া ২৩৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের দর বেড়েছে ৭৯টির, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির। আগের কার্যদিবসে সিএসইতে মোট লেনদেন হওয়া ২৫৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের দর বেড়েছে ১০৬টির, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির।

আজ সিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ১০ হাজার ৭ কোটি ২৬ লাখ ৪০ হাজার ৮৪৪.৪০ টাকা। আগের কার্যদিবসে সিএসইর বাজার মূলধন ৩ লাখ ১০ হাজার ১৮০ কোটি ৫৭ লাখ ৪৪ হাজার ২৬৭.১০ টাকা।