idlcদেশ প্রতিক্ষণ, ঢাকা : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড সবচেয়ে বেশি করপোরেট সুশাসন পরিপালন করে বলে মন্তব্য করেছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক আরিফ খান। তিনি বলেন, আর্থিক প্রতিষ্ঠান জগতে করপোরেট সুশাসন পরিপালনে পার্শ্ববর্তী ৭টি দেশের মধ্যে আইডিএলসি অন্যতম।

বৃহস্পতিবার রাজধানীর রেডিসন হোটেলে কোম্পানির ৩২তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) তিনি এই মন্তব্য করেন।

তিনি বলেন, এখানে কোনো স্বজনপ্রীতি নেই। কোনো তদবিরের জন্য আমাকে ফোন করা হয় না। ম্যানেজমেন্টের পক্ষ থেকে বলা হয় না- ওই ব্যক্তিকে একটা চাকরি দাও কিংবা ওই কোম্পানিকে ঋণ দাও। এই স্বচ্ছতা রয়েছে বলেই এখানে মেধাবীরা যোগ্যতার বলে চাকরির সুযোগ পাচ্ছে।

বোনাস লভ্যাংশের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কিছু দিন আগে কোম্পানির রাইট শেয়ার ইস্যু করা হয়েছে। এরপর যদি বোনাস শেয়ার দেওয়া হয় তবে কোম্পানির পরিশোধিত মূলধন বেড়ে যাবে। তাতে পরবর্তীতে লভ্যাংশ প্রদান প্রভাবিত হবে।

তিনি বলেন, আমরা শুধু মুনাফা করবো না কিংবা শুধু বেতন নেবো না; আমরা সমাজের জন্য কাজ করবো। মানুষের পাশে দাঁড়াবো। আর এগুলো সম্ভব হচ্ছে আইডিএলসির পর্ষদের সঠিক পরিচালনার কারণে।

সভায় কোম্পানির পরিচালনা পর্ষদের ঘোষিত ৩০ শতাংশ নগদ লভ্যাংশের অনুমোদন দেয় বিনিয়োগকারীরা।

৩১ ডিসেম্বর ২০১৬ হিসাব বছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য ৩০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে। আলোচ্য সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয় ৭ টাকা ৮ পয়সা। গত বছরের একই সময়ে ডা ছিল ৫ টাকা ৮১ পয়সা।

আইডিএলসি ফাইন্যান্সের চেয়ারম্যান আজিজ আল মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিচালক ফারুক এম আহমেদ, এসএম মাশরুর আরেফিন, মোহাম্মদ মাহবুবুর রহমান, মো. কামরুল হাসান, সৈয়দ শাহরিয়ার হাসান, স্বতন্ত্র পরিচালক মনোয়ার উদ্দিন আহমেদসহ কোম্পানির উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।