1486289639_70224bdমো. সাজিদ খান : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসেও পতন কাটিয়ে ওঠেনি বাজার। এ নিয়ে টানা ৪ কার্যদিবস ধরে সূচকের পতন হলো। গত সপ্তাহের ৪র্থ কার্যদিবস থেকে চলতি সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস পর্যন্ত সূচকের পতন হলো। অনেক বিনিয়োগকারীর প্রত্যাশা ছিল চলতি সপ্তাহটি ভালো যাবে। প্রথম কার্যদিবসে পতন হলেও দ্বিতীয় কার্যদিবসে সূচক বাড়বে এই প্রত্যাশা আরো বেশি ছিল। কিন্ত সে প্রত্যাশা বাস্তবে রূপ পেলোনা। পতনের ধারায় শেষ হয়েছে দ্বিতীয় কার্যদিবসের লেনদেন। এদিন লেনদেনের শুরুতে সূচক বাড়লেও তার স্থায়িত্ব ছিল ৩০ মিনিট। বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সূচক অস্বাভাবিক হারে পতন হয়েছে। পরবর্তীত এক ঘন্টা সূচক একটানা বেড়েছে। তবে বাজার আগের অবস্থানে ফেরত আসতে পারেনি। তবে শেষের দেড় ঘন্টা সূচকের স্বাভাবিক ওঠানামায় লেনদেন হয়েছে। এতে বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা স্বস্তি ফিরে আসে। তবে অনেকেই হাতে থাকা শেয়ার ছেড়ে না দিয়ে ধরে রেখেছে। যে কারণে সূচকের পাশাপাশি লেনদেন কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১১.১২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৬৮৯.৬৭ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ২.৩১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩০১.৯৪ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ৩.১০ পয়েন্ট কমে অবস্থান করছে ২১১৬.৪৫ পয়েন্টে। আগের কার্যদিবসে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৩৫.৬১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৭০০.৭৯ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৮.৪৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩০৪.২৬ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ১৪.৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২১১৯.৫৬ পয়েন্টে।

আজ ডিএসইতে মোট ২১ কোটি ৩ লাখ ১০ হাজার ৯২৪টি শেয়ার ১ লাখ ২১ হাজার ২৪০বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৭২২ কোটি ৭৪ লাখ ৪৮ হাজার ২৪২.৯০ টাকা। আগের কার্যদিবসে ডিএসইতে মোট ২৩ কোটি ২৩ লাখ ২০ হাজার ৩৮৩টি শেয়ার ১ লাখ ২৬ হাজার ৮১৯বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৭৭৭ কোটি ২৩ লাখ ২১ হাজার ৮৯৪.৪০ টাকা।

আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয়া ৩২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২১টির, কমেছে ১৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির। আগের কার্যদিবসে ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয়া ৩২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৬টির, কমেছে ২১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।

আজ ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ৮০ হাজার ৯০০ কোটি ৮২ লাখ ১৪ হাজার ৮৭.৮২ টাকা। আগের কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ৮০ হাজার ৮০৫ কোটি ৯৪ লাখ ২২ হাজার ৪১৬.৩৪ টাকা।

অন্যদিকে, আজ সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৬১.৬১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭৬০৯.৬০ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ৩৪.৯৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০৬৮৪.৪০ পয়েন্টে। এদিন সিএসই-৩০ ৪১.৮৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫৭৬৮.৭৯ পয়েন্টে। সিএসই-৫০ ৬.২৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩১০.৬০ পয়েন্টে। এছাড়া সিএসসিআই ৪.৭৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১৮৩.৫০ পয়েন্টে।

আগের কার্যদিবসে সিএসই সার্বিক সূচক ১১৩.০২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭৬৭১.২১ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ৬৭.৮৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০৭১৯.৩৫ পয়েন্টে। এদিন সিএসই-৩০ ১১০.৮৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫৮১০.৬৮ পয়েন্টে। সিএসই-৫০ ৯.১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩১৬.৮৬ পয়েন্টে। এছাড়া সিএসসিআই ৯.৩৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১৮৮.২৭ পয়েন্টে।

আজ সিএসইতে ১ কোটি ৮৯ লাখ ২৭ হাজার ৯৪৮টি শেয়ার ১৫ হাজার ৪২৫বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৫৪ কোটি ৪৯ লাখ ১৩ হাজার ৬১৪.২০ টাকা। আগের কার্যদিবসে সিএসইতে ১ কোটি ৬৩ লাখ ৬০ হাজার ৯০৩টি শেয়ার ১৫ হাজার ২৩১বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৪৭ কোটি ৪৭ লাখ ৯৯ হাজার ৪২৫.৫০ টাকা।

আজ সিএসইতে মোট লেনদেন হওয়া ২৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের দর বেড়েছে ৯০টির, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির। আগের কার্যদিবসে সিএসইতে মোট লেনদেন হওয়া ২৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের দর বেড়েছে ৬৯টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির।

আজ সিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ১২ হাজার ২৫৯ কোটি ৩৫ লাখ ৮ হাজার ৮৬৮.৭০ টাকা। আগের কার্যদিবসে সিএসইর বাজার মূলধন ৩ লাখ ১৩ হাজার ১৬৮ কোটি ৮৫ লাখ ৭১ হাজার ৩৪২.৬০ টাকা।