292113maxresdefaultদেশ প্রতিক্ষণ, ডেস্ক : আইসিসির পূর্ণ সদস্য দেশ হিসেবে ২০০৩ থেকে গত চারটি বিশ্বকাপে সরাসরি খেলেছে বাংলাদেশ। বিশ্বকাপে খেলতে টেস্ট খেলুড়ে দেশগুলোকে এতোদিন কোনো পরীক্ষা দিতে হয়নি। তবে ২০১৯ বিশ্বকাপ থেকে নিয়ম পাল্টে যাচ্ছে। নতুন নিয়মে, ওডিআই র‍্যাংকিংয়ে শীর্ষে থাকা ৮ দল সরাসরি বিশ্বকাপ খেলবে।

টেস্ট খেলুড়ে বাকি দুইটি দলকে খেলতে হবে বাছাই পর্ব। ওই পর্বে আইসিসির নন টেস্ট প্লেইং দেশ আফগানিস্তান, আয়ারল্যান্ড, নেদারল্যান্ড, হংকং কিংবা আরব আমিরাতের মতো দেশগুলোর বিপক্ষে খেলবে তারা।

আইসিসি র‌্যাংকিংয়ে এখন ৭ নম্বরে আছে বাংলাদেশ। এ অবস্থান ধরে রাখতে পারলে ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলতে পারবে মাশরাফিবাহিনী। আইসিসির নিয়ম অনুযায়ী, চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত স্বাগতিক ইংল্যান্ডসহ শীর্ষ ৮ টি দল সরাসরি বিশ্বকাপ খেলবে।

আগামীকাল শুক্রবার থেকে শুরু হতে যাওয়া ত্রিদেশীয় সিরিজেই বাংলাদেশের সরাসরি বিশ্বকাপ খেলা নিশ্চিত হতে পারে। এ সিরিজে আয়ারল্যান্ড এবং নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবে টাইগারবাহিনী।

ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আয়ারল্যান্ডে অনুষ্ঠিতব্য ত্রিদেশীয় সিরিজে ৪টি ম্যাচের মধ্যে কমপক্ষে ৩টিতে জয় পেলে বাংলাদেশের রেটিং পয়েন্ট বাড়বে। এতে বাংলাদেশের সঙ্গে র‍্যাংকিংয়ে ৮ ও ৯ নম্বরে থাকা দুই দলের রেটিং পয়েন্টের ব্যবধান বাড়বে। টাইগারদের সরাসরি বিশ্বকাপ খেলা নিশ্চিত হবে।

বর্তমান র‍্যাংকিং বিশ্লেষণ করে দেখা গেছে, ৩টি ম্যাচ জয় পেলে আইসিসির ওডিআই র‍্যাংকিংয়ের ৬ নম্বরে উঠবে মাশরাফিবাহিনী। বর্তমানে ৬ নম্বরে আছে শ্রীলঙ্কা। বাংলাদেশের বর্তমান রেটিং পয়েন্ট ৯১; আর শ্রীলঙ্কার রেটিং পয়েন্ট ৯৩। নিউজিল্যান্ড ও আয়ারল্যান্ডের বিপক্ষে ৩টি ম্যাচ জিতলে বাংলাদেশের রেটিং পয়েন্ট ৯৪ হবে। সেক্ষেত্রে শ্রীলঙ্কাকে পেছনে ফেলে ৬ নম্বরে উঠবে বাংলাদেশ। আর চার ম্যাচের সবগুলোতে জয় পেলে টাইগারদের রেটিং পয়েন্ট ৯৭ হবে।

ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের র‌্যাংকিংয়ের উত্থান-পতন: বাংলাদেশ যদি চার ম্যাচের সবগুলোতেই জয় পায় তাহলে রেটিং পয়েন্ট দাঁড়াবে ৯৭। আয়ারল্যান্ডের বিপক্ষে দুইটি এবং নিউজিল্যান্ডের বিপক্ষে একটি ম্যাচ জিতলে পয়েন্ট হবে ৯৪। আয়ারল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচেই জয় এবং নিউজিল্যান্ডের কাছে দুই ম্যাচেই হারলে পয়েন্ট দাঁড়াবে ৯০। আয়ারল্যান্ডের কাছে একটিতে হারলে এবং নিউজিল্যান্ডের কাছে দুটিতেই যদি হেরে যায় তাহলে পয়েন্ট দাঁড়াবে ৮৭। যদি ত্রিদেশীয় সিরিজের সবগুলো ম্যাচেই হেরে যায়, তাহলে বাংলাদেশের পয়েন্ট দাঁড়াবে ৮৩।

নিউজিল্যান্ড যদি এই সিরিজে বাংলাদেশের কাছে দুই ম্যাচেই হারে তাতেও তাদের চতুর্থ অবস্থানের পরিবর্তন হবে না। তবে রেটিং পয়েন্ট কমবে। তবে যদি আয়ারল্যান্ডের কাছে একটি ম্যাচে হেরে যায়, তাহলে রেটিং পয়েন্ট কমে দাঁড়াবে ১০৯ এ। এতে ইংল্যান্ডে নিচে নেমে ৫ নম্বরে অবস্থান করবে নিউজিল্যান্ড।