sff_football_2015-thumbnailদেশ প্রতিক্ষণ, ডেস্ক : সাফ চ্যাম্পিয়নশিপের দশম আসর ডিসেম্বরে বসছে না- এমন আভাস আগেই দিয়েছিলেন সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) সেক্রেটারি আনোয়ারুল হক হেলাল। ইন্ডিয়ান সুপার লিগের (আইএসএল) জন্যই পিছিয়ে দিতে হচ্ছে সাফ চ্যাম্পিয়নশিপ। সোমবার সাফের সভাপতি কাজী মো. সালাউদ্দিন বলেছেন, ‘আগামী বছরের মাঝামাঝিতে অনুষ্ঠিত হবে এ টুর্নামেন্ট। আমরা মে মাসে আয়োজনের চেষ্টা করবো।’

আগামী সাফ চ্যাম্পিয়নশিপের আয়োজক বাংলাদেশ। শুরু হওয়ার কথা ছিল এ বছর ২৫ ডিসেম্বর। সাফের সর্বশেষ আয়োজক ছিল ভারত। ২০১৫ সালে দেশটির কেরালা শহরে বসেছিল নবম সাফ চ্যাম্পিয়নশিপের আসর।

অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন তারিখ পরিবর্তনের যে চিঠি দিয়েছে সাফকে সেখানে টুর্নামেন্ট এ বছর জুনে আয়োজন করা যায় কি না সেটাও বিবেচনা করতে বলেছিল; কিন্তু মার্কেটিং এজেন্ট জুনে করতে আগ্রহী নয় বলে অন্তত ৬ মাস টুর্নামেন্ট পিছিয়ে দিতে হচ্ছে সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনকে।

বাংলাদেশ তৃতীয়বারের মতো আয়োজন করবে ‘দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ’ হিসেবে পরিচিত সাফ চ্যাম্পিয়নশিপ। ২০০৩ সালে প্রথম আয়োজক হয়ে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। দ্বিতীয়বার বাংলাদেশ সাফের আয়োজক হয়েছিল ২০০৯ সালে। সেবার বাংলাদেশ ফাইনালে উঠতে ব্যর্থ হয়। সর্বশেষ ৩ আসরে বাংলাদেশ বাদ পড়েছে গ্রুপ পর্ব থেকে।

ভেন্যু হিসেবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের পাশপাশি চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামকেও বিবেচনায় রেখেছে সাফের বতর্মান মার্কেটিং এজেন্ট লাগাডিয়ার। ‘ফ্রান্স ভিত্তিক এ প্রতিষ্ঠানের বেশ কয়েকজন কর্মকর্তা এরই মধ্যে বাংলাদেশে এসে এ দুটি স্টেডিয়াম পরিদর্শনও করে গেছেন। তবে দুটি না একটি ভেন্যুতে হবে তা এখনো ঠিক হয়নি।