220874_166আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার সম্ভাব্য হস্তক্ষেপের অভিযোগের বিষয়ে তদন্তের জন্য এফবিআইয়ের সাবেক পরিচালক রবার্ট মুলারকে নিয়োগ দিয়েছে দেশটির বিচার বিভাগ।

মার্কিন বিচার বিভাগের এক বিবৃতির বরাত দিয়ে আজ বৃহস্পতিবার বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ওই বিবৃতিতে বলা হয়েছে, মার্কিন জনগণের স্বার্থ বিবেচনায় নিয়ে প্রশাসনের বাইরের কাউকে ওই অভিযোগের বিষয়ে তদন্ত ভার দেওয়া হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় রাশিয়ার সঙ্গে যোগাযোগ করেছে বলে ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা শিবিরের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। এ বিষয়ে তদন্ত করছিলেন সদ্য বরখাস্ত হওয়া এফবিআই প্রধান জেমস কোমি। এক সপ্তাহ আগে সংস্থাটির পরিচালক পদ থেকে কোমিকে বরখাস্ত করায় নতুন করে বিতর্কের মুখে পড়েন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আর এক সপ্তাহের মাথায় রাশিয়ার সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা শিবিরের যোগাযোগ এবং মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়ে তদন্ত করতে রবার্ট মুলারকে দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি পেশায় একজন আইনজীবী। ১২ বছর মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন রবার্ট মুলার।

এর আগে গতকাল নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে, রাশিয়ার সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনের যোগাযোগ বিষয়ে তদন্ত বন্ধ করতে গত ফেব্রুয়ারি মাসে কোমিকে অনুরোধ করেছিলেন ট্রাম্প নিজেই। এরপরও তদন্ত বন্ধ না করায় গত সপ্তাহে কোমিকে বরখাস্ত করা হয়েছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন পদত্যাগের পরদিনই হোয়াইট হাউজে অনুষ্ঠিত বৈঠকে তদন্ত বন্ধের জন্য জেমস কোমিকে অনুরোধ করেন মার্কিন প্রেসিডেন্ট। ওই তদন্ত বন্ধ করার জন্য ট্রাম্প অনুরোধ করার পর বৈঠক শেষেই একটি নথিতে এই তথ্যটি লিখে রেখেছিলেন সাবেক এফবিআই প্রধান কোমি।

তবে সংবাদমাধ্যমের ওসব প্রতিবেদনে করা অভিযোগ অস্বীকার করেছে হোয়াইট হাউজ।

এদিকে ইসলামিক স্টেটের (আইএস) বিষয়ে মার্কিন সরকারের সন্ত্রাস দমন বিষয়ক কিছু গোপন তথ্য ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার কর্মকর্তাদের হাতে তুলে দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ ও যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত সের্গেই কিসলিয়াকের সঙ্গে সাক্ষাতের পরই এমন সংবাদ প্রকাশ করেছে মার্কিন গণমাধ্যম।